শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ নভেম্বর, ২০১৯ ০১:৩৪

দর্শন মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায়

------- ঢাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ‘দর্শন মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায় এবং সত্য উদঘাটনে সহায়তা করে।’ গতকাল বিশ্ব দর্শন দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাজাহান মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এ সময় ‘আধুনিক প্রতীচ্য নন্দনতত্ত্ব : উৎপত্তি ও স্বরূপ বিচার’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন দর্শন বিভাগের অধ্যাপক ড. এম মতিউর রহমান।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, অন্যের ক্ষতি না করা এবং মানুষের কল্যাণ কামনা করা দর্শন শিক্ষার মূল উপজীব্য। দর্শনের শিক্ষাকে যথাযথভাবে কাজে লাগিয়ে ব্যক্তি, পরিবার তথা সমাজ জীবনে চলমান নানা সমস্যা সমাধানে আমাদের গুরুত্ব দিতে হবে। তিনি দর্শনের শিক্ষায় শিক্ষিত হয়ে উদার, অসাম্প্রদায়িক, মানবিক ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

সভায় স্বাগত বক্তব্য দেন নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. হারুন রশীদ। এ ছাড়াও সভায় দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহফুজা রহমান চৌধুরী বাবলী ও ঢাকা কলেজ দর্শন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ফাতিমা জোহরা বক্তৃতা করেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর