শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২ জানুয়ারি, ২০২০ ০১:৪৩

বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব কাল থেকে

সাংস্কৃতিক প্রতিবেদক

বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব কাল থেকে

সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের মাধ্যমে সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে ‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব’-এর আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। দেশের ৬৪ জেলা, ৬৪ উপজেলা ও জাতীয় পর্যায়ের ৫ হাজারের অধিক শিল্পী ও শতাধিক সংগঠন অংশ নিচ্ছে দ্বিতীয়বারের এ উৎসবে।

একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দনমঞ্চে চলবে উৎসবের কার্যক্রম। কাল শুক্রবার বিকালে ২১ দিনের এ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। কণ্ঠসংগীত, যন্ত্রসংগীত, ঐতিহ্যবাহী লোকজ খেলা, পালা, ঐতিহ্যবাহী লোকনাট্য, যাত্রা, সমবেত নৃত্য, অ্যাক্রোবেটিক, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা, পুতুলনাট্য, একক আবৃত্তি, শিশুদের পরিবেশনা, বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধভিত্তিক সংগীত ও নৃত্য, নাটকের কোরিওগ্রাফি, আবৃত্তি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবেশনা, আঞ্চলিক ও জেলা ব্র্যান্ডিংবিষয়ক সংগীত ও নৃত্য এবং জেলার ঐতিহ্যবাহী ভিডিওচিত্র প্রদর্শনী ইত্যাদি শিল্পযজ্ঞ দিয়ে সাজানো থাকবে এ উৎসব।

মেহেদী ফুড কোর্টে বর্ষবরণ : রাজধানীর বসুন্ধরা সংলগ্ন ৩০০ ফুট রাস্তার মেহেদী ফুড কোর্টে জমকালো আয়োজনে দেশি-বিদেশি তারকাদের উপস্থিতিতে ইংরেজি নতুন বছরকে বরণ করা হয়েছে। গতকাল সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত চলে এ বর্ষবরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে চিত্র নায়ক ফেরদৌস এবং ভারতীয় চিত্র নায়িকা ঋতুপর্ণা সেনকে সংবর্ধনা দেওয়া হয়। অভিনেতা আবু সিদ্দিকের উপস্থাপনায় আনুষ্ঠানে একে একে পারফর্ম করেন ভারতীয় জনপ্রিয় নায়িকা ঋতুপর্ণা সেন, বাংলাদেশের জনপ্রিয় নায়ক ফেরদৌস, ইমন, নীরব, বাপ্পি, নায়িকা আঁচল, শিরীন শিলা, মিষ্টি জান্নাত, জলিসহ অনেকে। সবশেষে দর্শক মাতান গায়ক নকুল কুমার বিশ্বাস। রংধুর গ্রুপের চেয়ারম্যান রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খিলক্ষেত থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বোরহান উদ্দিন, নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য মিজানুর রহমান মিজান প্রমুখ।

 আবদুল আউয়াল, সাবেক চেয়ারম্যান আবু হোসেন ভুইয়া রানু প্রমুখ। উল্লেখ্য, এ ফুড কোর্টে গত ১৫ ডিসেম্বর থেকে চলছে মাসব্যাপী বিজয় মেলা। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর