সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই ছিল বঙ্গবন্ধুর সংগ্রাম : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাঙালির মহাজাগরণের পথিকৃৎ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অকুতোভয়। তিনি অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন ছিল বাঙালির অর্থনৈতিক মুক্তি, বাঙালির শোষণ-বঞ্চনা থেকে মুক্তি। জনগণের অধিকার আদায়ে বঙ্গবন্ধু ছিলেন আপসহীন। তিনি সারা জীবন সংগ্রাম করেছেন দুখী মানুষের মুখে হাসি ফোটাতে।

জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য তোফায়েল আহমেদ এমপি। সাবেক তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান একরাম আহমেদ, প্রবীণ নাট্যকার ইনামুল হক, অভিনেতা মাসুম আজিজ, চিত্র নায়ক রিয়াজ, সাবেক ক্রিকেটার রকিবুল হাসান, বীর মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল প্রমুখ। তোফায়েল আহমেদ বলেন, ১৯৬৯ সালের ২৩  ফেব্রুয়ারি যখন শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেওয়া হয়, সেদিন আমি তাকে ‘তুমি’ সম্বোধন করেছিলাম। সার্জেন্ট জহুরুল, অধ্যাপক শামসুজ্জোহা, আসাদ, রুস্তমের রক্তের বিনিময়ে তোমাকে মুক্ত করেছি। বলেছিলাম আমরা তোমার কারণে ধন্য, তোমার কাছে ঋণী। আজ তোমাকে একটি উপাধি দিয়ে কিছুটা ঋণমুক্ত হতে চাই।

তিনি আরও বলেন, বিশ্বের অনেক নেতাকে অনেক নামে সম্বোধন করা হয়েছে। মহাত্মা, নেতাজি, দেশবন্ধু, শেরেবাংলা উপাধি পেয়েছেন। তবে এসব উপাধিদের কোনোটাই আনুষ্ঠানিক না, মহাত্মা দিয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। কিন্তু বঙ্গবন্ধু উপাধিটা দেওয়া হয়েছে আনুষ্ঠানিকভাবে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর তুলনা শুধু তিনি নিজেই, অন্য কেউ না। তিনি একাধারে সমাজের, দেশের, বাঙালির ও বিশ্বের বন্ধু ছিলেন বঙ্গবন্ধু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর