বুধবার, ১৭ জুন, ২০২০ ০০:০০ টা

করোনা চিকিৎসায় হাই কোর্টের সাত নির্দেশনা চেম্বার আদালতে স্থগিত

নিজস্ব প্রতিবেদক

করোনাকালীন সময়ে অক্সিজেন সিলিন্ডারের মূল্য নির্ধারণ, বেসরকারি হাসপাতাল মনিটরিংসহ হাসপাতালে রোগীদের চিকিৎসা সংক্রান্ত হাই কোর্টের দেওয়া নির্দেশনা সমূহের মধ্যে ৭টি স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত। গতকাল আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান এ আদেশ দেন। এর আগে, সকালে হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। আদালতে ভার্চুয়ালি রাষ্ট্রপক্ষে শুনানি করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ, আইনজীবী ইয়াদিয়া জামান, অ্যাডভোকেট এ এম জামিউল হক, মো. নাজমুল হুদা, মোহাম্মাদ মেহেদী হাসান এবং ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান। পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, করোনার চিকিৎসা নিয়ে সোমবার হাই কোর্টের দেওয়া নির্দেশনাগুলোর মধ্যে সাতটি নির্দেশনা স্থগিত করেছেন আদালত। বাকিগুলো বহাল রেখেছেন।

আইনজীবী জামিউল হক ফয়সাল জানান, তিনটি নির্দেশনা আদালত বহাল রেখেছেন। ওই তিনটি নির্দেশনা হলো-স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারি করা নির্দেশনাসমূহ যথাযথভাবে পালিত হচ্ছে কি না তা আগামী ৩০ জুন স্বাস্থ্য সচিবসহ সংশ্লিষ্টদের আদালতে প্রতিবেদন দাখিল করতে হবে। আইসিইউতে চিকিৎসাধীন কভিড-১৯ রোগী চিকিৎসার ক্ষেত্রে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকসমূহ মাত্রাতিরিক্ত বা অযৌক্তিক ফি আদায় না করতে পারে সে বিষয়ে মনিটরিংয়ে-এর ব্যবস্থা করতে হবে।

এছাড়া অক্সিজেন সিলিন্ডারের খুচরা মূল্য এবং রিফিলিংয়ের মূল্য নির্ধারণ করে দিতে খুচরা বিক্রেতাদের সিলিন্ডারের নির্ধারিত মূল্য প্রতিষ্ঠান- দোকানে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। কৃত্রিম সংকট রোধে চিকিৎসকের ব্যবস্থাপত্র এবং রোগীর পরিচয়পত্র ছাড়া অক্সিজেন সিলিন্ডারের খুচরা বিক্রয় বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিবেচনা করতে পারে। অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ও বিক্রয় ব্যবস্থা মনিটরিং জোরদার করতে বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা সংরক্ষণ অধিদফতরকে এ নির্দেশ পালন করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর