বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
রিফাত হত্যা

তিন আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন

বরগুনা প্রতিনিধি

বরগুনায় আলোচিত শাহনেওয়াজ রিফাত (রিফাত শরীফ) হত্যা মামলায় তিন আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন তাদের আইনজীবীরা। এ সময় এক আসামির পক্ষে আংশিক যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। এ নিয়ে রিফাত হত্যা মামলায় চার আসামির পক্ষে সম্পূর্ণ এবং এক আসামির পক্ষে আংশিক যুক্তিতর্ক উপস্থাপন করা হলো। গতকাল সকাল ১০টায় বরগুনা জেলা দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামানের আদালতে এ যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়। এরপর বিকাল ৪টায় যুক্তিতর্ক চলমান রেখে আদালত মুলতবি ঘোষণা করেন বিচারক। আদালত সূত্রে জানা গেছে, মামলার ২ নম্বর আসামি আল-কাইয়ুম রাব্বির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন আইনজীবী হুমায়ুন কবির, ৩ নম্বর আসামি মোহাইমিনুল ইসলাম সিফাতের পক্ষে নাসির উদ্দিন, ৮ নম্বর আসামি রাফিউল ইসলাম রাব্বির পক্ষে আইনজীবী মাসুদ খান ও নাসির উদ্দিন।

এ ছাড়া মামলার ৪ নম্বর আসামি রেজোয়ান আলী খান হৃদয়ের পক্ষে আংশিক যুক্তিতর্ক উপস্থাপন করেন আইনজীবী লুৎফর রহমান ও অলিউল্লাহ সবুজ। এর আগে ৩১ আগস্ট মামলার ১ নম্বর আসামি রিফাত ফরাজীর যুক্তিতর্ক উপস্থাপন করা হয়।

জেলা ও দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ভুবন চন্দ্র হাওলাদার বলেন, প্রাপ্তবয়স্ক আসামিদের পক্ষে আইনজীবীরা আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন। এর আগে সোমবার মামলার প্রধান আসামি রিফাত ফরাজীর পক্ষে তার আইনজীবীরা যুক্তিতর্ক শেষ করেন। বাকি আসামিদের যুক্তিতর্ক শেষ হলে বিচারক এ মামলার রায়ের জন্য দিন ধার্য করবেন।

তিনি বলেন, রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকাসহ প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ যুক্তি তুলে ধরেছে। এরপর সোমবার থেকে আসামি পক্ষে আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন। এ মামলায় ৭৬ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ড ও তার সহযোগী সন্ত্রাসীরা প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে রিফাত শরীফকে গুরুতর আহত করে। এরপর বীরদর্পে অস্ত্র উঁচিয়ে এলাকা ত্যাগ করে তারা। গুরুতর আহত রিফাত বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ওই দিনই মারা যান।

১ সেপ্টেম্বর রিফাত শরীফ হত্যা মামলায় রিফাতের স্ত্রী মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুই ভাগে বিভক্ত অভিযোগপত্র (চার্জশিট) দেয় পুলিশ। একই সঙ্গে রিফাত হত্যা মামলার এক নম্বর আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

১ জানুয়ারি রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালত। অন্যদিকে ৮ জানুয়ারি বরগুনার শিশু আদালত অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন।

এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনো পলাতক রয়েছেন। এ ছাড়া নিহত রিফাতের স্ত্রী মিন্নিসহ অপ্রাপ্তবয়স্ক আট আসামি উচ্চ আদালত এবং বরগুনার শিশু আদালতের আদেশে জামিনে রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর