বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

রমনা পার্ক খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর রমনা পার্ক ২৪ ঘণ্টার মধ্যে জনসাধারণের জন্য খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়েছে। একই সঙ্গে রিটে রমনা পার্ক বন্ধ রাখার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির প্রার্থনা করা হয়েছে। গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হয়েছে। চলতি সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী। রিটে গণপূর্ত সচিবকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, সেই মুঘল আমল থেকে রমনা পার্ক জনসাধারণের জন্য উন্মুক্ত। কিন্তু করোনাভাইরাসকে কেন্দ্র করে রমনা পার্ক বন্ধ রাখা হয়। বর্তমানে করোনা সংক্রমণ কমে যাওয়ায় অফিস আদালতসহ সব কিছু খুলে দেওয়া হয়েছে। কিন্তু রমনা পার্ক এখনো বন্ধ রাখা হয়েছে। এতে জনগণের চলাফেরার অধিকার লঙ্ঘিত হচ্ছে। সংবিধানে ৩৬ অনুচ্ছেদে জনগণের চলাফেরার স্বাধীনতার কথা বলা হয়েছে।

তিনি বলেন, রমনা পার্ক বন্ধ রাখার ফলে জনগণের চলাফেরা করার অধিকার ক্ষুণœ করা হচ্ছে। শত শত ডায়াবেটিক রোগী এ পার্কে হাঁটা-চলাফেরা করতে না পারায় অনেকের মৃত্যুর ঝুঁকি বাড়ছে। এ কারণে ২৪ ঘণ্টার মধ্যে রমনা পার্ক জনগণের জন্য খুলে দেওয়ার নির্দেশনা চেয়েছি। রমনা পার্ক খুলে দিতে গত ৬ সেপ্টেম্বর গণপূর্ত সচিবকে আইনি নোটিস দেওয়া হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর