শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৫ নভেম্বর, ২০২০ ২৩:০৭

ইউরিয়া সার আমদানিসহ আট দরপ্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

৮০ হাজার টন ইউরিয়া সার ক্রয়সহ আটটি দরপ্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর অংশ হিসেবে রাষ্ট্রীয় চুক্তির আওতায় সৌদি আরব ও কাতার থেকে ৫০ হাজার এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার। গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে এতে সভাপতিত্ব করেন আইনমন্ত্রী আনিসুল হক।  বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্  মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য আটটি প্রস্তাব উত্থাপন করা হলে সবকটিই অনুমোদন দেওয়া হয়। তার মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, বিদ্যুৎ বিভাগের তিনটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরবের সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এসএবিআইসি) থেকে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৫৫ কোটি ৬৯ লাখ ৫৩ হাজার ৪৩৭ টাকা। এ ছাড়া ২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতার  কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজা) কিউ, পি জে, এস,সি কাতার থেকে ষষ্ঠ লটে ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় ধরা হয়েছে ৫৫ কোটি ৫৮ লাখ ৯১ হাজার ৫৬২ টাকা। এ ছাড়া বৈঠকে ‘(রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ উন্নয়ন) (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের লট-১ এর আওতায় কন্ডাক্টর, এসিএসআর, বেয়ার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৬৯ কোটি ৬৯ লাখ টাকা। একই প্রকল্পের জন্য কন্ডাক্টর, ইনস্যুলেটেড ৬০০ ভোল্টের ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৪৬ কোটি ১১ লাখ টাকা। ১১ কিলোওয়াট ও ৩৩ কিলোওয়াট আন্ডারগ্রাউন্ড ক্যাবল কেনার প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২০ কোটি ৬০ লাখ টাকা। এ ছাড়া ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) এবং ইবতেদায়ি ও দাখিল স্তরের জন্য কাগজসহ ৪ লাখ ৬৫ হাজার ৫৩৫ কপি বিনামূল্যের পাঠ্যবই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব কমিটি অনুমোন দিয়েছে। এতে ব্যয় হবে ৫১ লাখ ৫ হাজার টাকা। এর আগে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়।

সভায় মোট তিনটি প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দেয় বলে জানান অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল। প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- দরিদ্র, অনগ্রসর ক্ষুদ্র-নৃগোষ্ঠী এবং দুর্যোগপ্রবণ এলাকার জনগোষ্ঠীর নিরাপদ খাদ্য সংরক্ষণের জন্য হাউস হোল্ড সাইলো সরবরাহ প্রকল্পের আওতায় ৩ লাখ পারিবারিক সাইলো ক্রয়ের লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত প্রস্তাব অনুমোদন।

খাদ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। অতিরিক্ত সচিব জানান, ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ভার্সন) স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ১ হাজার মেট্রিক টন কাগজ কেনার লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত প্রস্তাব দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। কমিটি এতে অনুমোদন দিয়েছে। ‘পল্লী জনপদ নির্মাণ’ শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পের সাতটি সাইটের মধ্যে তিনটি সাইটের পূর্ত কাজ বাস্তবায়নে কমিটি ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে বলে জানান অতিরিক্ত সচিব।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর