শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ মার্চ, ২০২১ ০১:৩৬

বঙ্গবন্ধুর জীবন থেকে দেশপ্রেম শিখতে হবে

-বি চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট, সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু সারা জীবন আমাদের একটা জিনিস খুব স্পষ্টভাবে শিখিয়ে যান, সত্যিকার অর্থে দেশকে কেমনভাবে ভালোবাসতে হয়। বঙ্গবন্ধুর দেশপ্রেম ছিল তাঁর চরিত্রের বড় বৈশিষ্ট্য। দেশকে কেমনভাবে ভালোবাসতে হয় কেউ যদি তা শিখতে চায়- তা হলে অবশ্যই বঙ্গবন্ধুর জীবন থেকে তা শিখতে হবে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল বিকল্পধারার বাড্ডার কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এক ভার্চুয়াল বক্তৃতায় তিনি এ কথা বলেন। বি চৌধুরী বলেন, দেশপ্রেম বঙ্গবন্ধুর জীবনকে সর্বব্যাপী জড়িয়ে ছিল। দেশপ্রেম তাঁর ভাবনা-চিন্তা, স্বপ্ন ও চেতনায় পরিপূর্ণভাবে তিনি অন্তরে ধারণ করেছিলেন। তাই বঙ্গবন্ধুর কথা বলতে গেলে তো তাঁর দেশপ্রেমের কথাই বলতে হয়।

সত্যিকারভাবে দেশপ্রেম কাকে বলে তা তাঁর জীবন থেকেই শিখতে হবে বারবার। সাবেক এই রাষ্ট্রপতি আরও বলেন, দেশপ্রেমের সংজ্ঞা সেটা শুধু দেশের মাটিকে জড়িয়ে নয়, শুধু দেশের পতাকাকে জড়িয়ে নয়, মানুষের মঙ্গলের চিন্তা-ভাবনা সেটাই হলো দেশপ্রেম। বঙ্গবন্ধু তাই সারা জীবন দেশকে ভালোবাসতে গিয়ে দেশের মানুষকে ভালো বেসেছেন। এমন দেশপ্রেম খুব কম মানুষের মধ্যেই দেখা যায়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিকল্পধারা দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করে। বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এবং মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এমপির পক্ষে যুগ্ম মহাসচিব এনায়েত কবীরের নেতৃত্বে বিকল্পধারার নেতা-কর্মীরা সকাল ৮টায় ৩২ নম্বরে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন বিকল্পধারার সহ-সভাপতি মো. মহসিন চৌধুরী, সহ-সভাপতি ওবায়দুর রহমান মৃধা, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ওরফে মি. ঢাকা, যুবধারার সভাপতি আসাদুজ্জামান বাচ্চু, জ্যেষ্ঠ সহ-সভাপতি জাহাঙ্গীর আলম নিশি, সহ-সভাপতি মো. হাবিব, সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম শিহাব, শ্রমজীবী ধারার সাধারণ সম্পাদক আরিফুল হক সুমন, সহ-সভাপতি ডা. মিজান, সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক, চলচ্চিত্রধারার সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, দলীয় মহাসচিবের একান্ত সহকারী জাহাঙ্গীর আলম চৌধুরী প্রমুখ।

বিকালে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে আলোচনা সভা এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


আপনার মন্তব্য