বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বোরো ধানে স্বপ্ন বুনছে কৃষক

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বোরো ধানে স্বপ্ন বুনছে কৃষক

রংপুরে বোরো ধানে স্বপ্ন বুনছে কৃষক। দক্ষিণাঞ্চলে ধান কাটা মাড়াই শুরু হলেও রংপুর অঞ্চলে ধান কাটতে আরও দুই সপ্তাহের মতো লাগবে। তাই কৃষক খেতের দোল খাওয়া ধান দেখে স্বপ্ন বুনছেন। কৃষক যাতে করোনা মোকাবিলা করে ফসল ঘরে তুলতে পারেন এ জন্য কৃষি বিভাগ সার্বক্ষণিক মনিটরিং করছে। তারা কৃষকের নিরাপদ দূরত্ব বজায় রেখে কাজ করার পরামর্শ দেওয়ার পাশাপাশি কৃষককে প্রণোদনা দিচ্ছেন।  রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, রংপুর অঞ্চলে এবার বোরো আবাদের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হয়েছে।  লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ৫১৫ হেক্টর জমিতে। সেখানে আবাদ হয়েছে ৫ লাখ ৩ হাজার ৫১৭ হেক্টর জমিতে। বর্তমানে বোরো ধানের বয়স হয়েছে ৭০ থেকে ৭৫ দিন। আর ১০ থেকে ১৫ দিন পরেই কৃষক এ ধান গোলায় তুলবে। তাই করোনার ভয়ে ভীত না হয়ে তারা খেত পরিচর্যার কাজ করছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এবার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এবার এ অঞ্চলে আউশ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬২ হাজার ১৯৯ হেক্টর।

আউশ ধানও বপন শুরু হয়েছে অনেক স্থানে।

রংপুর সদরের কৃষক আসাদুজ্জামান, গৌরাঙ্গ মহন্ত, কাউনিয়ার আফজাল হোসেন, মিঠাপুকুরের আশরাফুল ইসলামসহ অনেকেই জানালেন, করোনার প্রভাবে দেশে যাতে খাদ্য ঘাটতি না হয় এ জন্য তারা ফসলের প্রতি বিশেষ নজর দিচ্ছেন। সরকার ঘোষিত সামাজিক দূরত্ব বজায় রেখে খেতের কাজ করার চেষ্টা করছেন এবং নিয়মিত খেত পরিচর্যা ও সেচ দিচ্ছেন।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক আবদুল ওয়াহেদ জানান, কৃষি বিভাগের লোকজন সার্বক্ষণিক মাঠে কাজ করছেন। আমরা প্রতিদিন মাঠ পর্যায়ে কৃষি বিভাগের যারা কাজ করছেন তাদের সঙ্গে যোগাযোগ রাখছি।

সর্বশেষ খবর