শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৯ এপ্রিল, ২০২১ ২৩:১৮

ইউনাইটেডে অগ্নিকান্ড

নিহত চারজনের পরিবারকে ২৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলশানে ইউনাইটেড হাসপাতালের করোনা ইউনিটে অগ্নিকান্ডে নিহত চারজনের পরিবারকে প্রাথমিকভাবে ২৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে ওই পরিবারগুলোকে এক মাসের মধ্যে এই টাকা পরিশোধ করতে বলা হয়েছে। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

এর আগে ১১ জানুয়ারি বিচারপতি জেবি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের দ্বৈত বেঞ্চ ইউনাইটেড হাসপাতালকে ৩০ লাখ টাকা করে তাৎক্ষণিক ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছিল। একই সঙ্গে প্রত্যেক পরিবারকে ১৫ কোটি টাকা করে ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছিল। এই আদেশ স্থগিত চেয়ে আবার আপিল করেছিল ইউনাটেড হাসপাতাল। সেই আবেদনের শুনানি নিয়ে গতকাল এই ক্ষতিপূরণের আদেশ দেওয়া হয়।

গত বছরের ২৭ মে রাতে ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বিস্ফোরিত হয়ে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে আসার পর ঘটনাস্থল থেকে পাঁচটি মরদেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে চারজন পুরুষ এবং একজন নারী ছিলেন। একই বছরের ৩০ মে পাঁচজন নিহতের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে রিট করেন আইনজীবী নিয়াজ মোহাম্মদ মাহবুব।

গতকাল হাসপাতালের পক্ষে শুনানি করেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান ও তানজীব উল আলম। অন্যদিকে রিটের পক্ষে ছিলেন অনিক আর হক ও নিয়াজ মোহাম্মদ মাহবুব। আইনজীবী অনিক আর হক বলেন, হাই কোর্টের আদেশ কিছুটা পরিবর্তন করে নিহত চার পরিবারকে ২৫ লাখ টাকা করে প্রাথমিক ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। এক মাসের মধ্যে এ টাকা পরিশোধ করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর