শিরোনাম
প্রকাশ : রবিবার, ৩০ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৯ মে, ২০২১ ২৩:৪৭

বদলে যাচ্ছে মাদক কর্মকর্তাদের পোশাক

মাহবুব মমতাজী

বদলে যাচ্ছে মাদক কর্মকর্তাদের পোশাক
Google News

পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার, কাস্টমসের মতো মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের জন্যও সরকার নির্দিষ্ট পোশাক নির্ধারণ করছে। যদিও এর আগে ২০১৫ সালে খাকি পোশাক দেওয়া হয় তাদের। সেই সময় থেকেই এই পোশাকের বিরোধিতা করে আসছেন সংস্থাটির সদস্যরা।

এবার কোরিয়ান পুলিশ ব্লু রঙের যে ধরনের ইউনিফর্ম ব্যবহার করে থাকে, সেই ধরনের পোশাক নির্ধারণ করা হয়েছে দেশের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য। এর একটি খসড়া প্রজ্ঞাপন সম্প্রতি অনুমোদন হয়েছে। কয়েক দিনের মধ্যে পোশাকের বিধিমালার প্রজ্ঞাপন প্রকাশ হবে বলে জানিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের একাধিক সূত্র।

সূত্র জানায়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য পোশাক নির্ধারণের পাশাপাশি র‌্যাঙ্ক ব্যাজও নির্ধারণ করা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮-এর ধারা ৬৮এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পোশাক বিধিমালা, ২০২০ নামে অবহিত করেছে।

খসড়া প্রজ্ঞাপন অনুযায়ী অধিদফতরের অতিরিক্ত পরিচালক থেকে গাড়িচালক প্রত্যেকেই ইউনিফর্ম ব্যবহার করবেন। পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের জন্য টার্কিশ ব্লু রঙের সেলুলার কাপড়ের তৈরি বুকখোলা ফুলহাতা শার্ট ও হাফহাতা শার্ট। ফ্ল্যাপ দেওয়া শার্টেও দুটি বুকপকেট ও শোল্ডার স্ট্রিপ থাকবে। শোল্ডারের স্ট্রিপে ইংরেজিতে ডিএনসি শব্দটি লাগানোর জন্য প্রতি শোল্ডারের ওপর দুটি লুপ থাকবে। পোশাকের বাঁ হাতায় অধিদফতরের মনোগ্রাম-সংবলিত ডিপ সাইন সংযোজন করা হবে। এ ছাড়া ডিপ নেভি ব্লু ড্রিল কাপড়ের তৈরি ফুলপ্যান্ট। সিপাহি থেকে উপপরিদর্শক পর্যন্ত ফুলপ্যান্টের বাঁ ও ডান পায়ে হাঁটু বরাবর সোজা পকেট থাকবে। শীত মৌসুমের জন্য টার্কিশ ব্লু রঙের শার্টের ওপর টার্কিশ ব্লু রঙের লম্বা টার্কিশ ব্লু জার্সি। পরিদর্শক থেকে তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তারা রাষ্ট্রীয় অনুষ্ঠানে খাকি পোশাকি রং, গরমে অধিদফতরের মনোগ্রামখচিত সামার টিউনিক এবং শীতে উইন্টার টিউনিক পরিধান করবেন।

 পাশাপাশি পোশাকি পিক্ড ক্যাপ পরিধান করবেন তারা। শীতকালে ব্যবহারের জন্য টার্কিশ ব্লু রঙের ব্লেজার ও টাই ব্যবহার করবেন। মহিলা কর্মকর্তা-কর্মচারীরা টার্কিশ ব্লু রঙের বুশ শার্ট, ডিপ নেভি ব্লু প্যান্ট এবং বুশ শার্টের ওপরে দুই ইঞ্চি প্রস্থের বেল্ট পরিধান করবেন। পরিদর্শক থেকে অতিরিক্ত পরিচালক পর্যন্ত কোমরের চামড়ার বেল্ট এবং অন্য সবার জন্য নাইলনের কালো রঙের বকলেসযুক্ত বেল্ট থাকবে। ধাতক বকলেসে অধিদফতরের লোগো থাকবে, যা খোদাই করে বসানো হবে। অ্যালুমিনিয়ামের তৈরি ডিএনসিসি লেখা ব্যাজ থাকবে। পোশাকের ডান পকেটের ওপরে ব্যাজ সংযোজন এবং বাঁ পকেটের ওপর প্রাপ্ত সম্মাননার ভিত্তিতে রিবন ব্যাজ পরিধান করা থাকবে।

অতিরিক্ত পরিচালকের র‌্যাঙ্ক ব্যাজ হবে একটি শাপলার সঙ্গে অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চারকোনা দুটি পিপস এবং কলার রিবন। উপ-পরিচালকের একটি শাপলা। আর উপ-পরিচালক হিসেবে চার বছরের বেশি হলে অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চারকোনা একটি পিপস এবং একটি শাপলা। সহকারী পরিচালকের জন্য অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চারকোনা দুটি পিপস। সহকারী পরিচালক হিসেবে চার বছরের বেশি বয়স হলে তিনটি পিপস। প্রসিকিউটর অথবা পরিদর্শকের জন্য অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চারকোনা একটি পিপস। সহকারী প্রসিকিউটর অথবা উপপরিদর্শকের জন্য অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চার ডানাযুক্ত দুটি স্টার এবং একটি কালো রঙের রিবন। সহকারী উপপরিদর্শকের জন্য অ্যালুমিনিয়ামের তৈরি শাপলা ফুল সংবলিত চার ডানাযুক্ত একটি স্টার এবং একটি কালো রঙের রিবন। ওয়্যারলেস অপারেটর অথবা সিপাহির জন্য অ্যালুমিনিয়ামের তৈরি ডিএনসি লেখা শোল্ডার স্ট্রিপ। আর গাড়িচালকের জন্য অ্যালুমিনিয়ামের তৈরি ডিএনসি লেখা শোল্ডার স্ট্রিপ ও একটি কালো রঙের রিবন।

এ বিষয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) আহসানুল জব্বার এ প্রতিবেদককে জানান, অধিদফতরের কাজ শেষে এ-সংক্রান্ত ফাইলটি আইন মন্ত্রণালয়ে রয়েছে। চূড়ান্ত পর্যায়ে রয়েছে বিধিমালাটি। আগামী সপ্তাহের মধ্যে প্রজ্ঞাপন হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরও খবর