রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

খুলনায় কমতে শুরু করেছে করোনা সংক্রমণ ও মৃত্যু

হাসপাতালে এখন ৪০ শতাংশ শয্যাই খালি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা জেলায় করোনা সংক্রমণ ও মৃত্যুসংখ্যা ক্রমে কমছে। পাশাপাশি হাসপাতালে আক্রান্ত রোগীর সংখ্যা কমে আসছে। গতকাল করোনা চিকিৎসায় নগরীর পাঁচটি হাসপাতালে রোগী ভর্তি ছিল ৩৩৫ জন। এসব হাসপাতালে শয্যা রয়েছে ৫৬২টি। সে হিসাবে ৪০ শতাংশ শয্যা খালি রয়েছে। খুলনা জেলা সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, টানা লকডাউনের কারণে জনসমাগম কম থাকায় গত এক সপ্তাহ ধরেই সংক্রমণ কমতে শুরু করেছে। করোনা ডেডিকেটেড হাসপাতালে ২০০ শয্যার বিপরীতে বর্তমানে রোগী ভর্তি রয়েছে ১১৭ জন। এ ছাড়া জেনারেল হাসপাতালে ৮০টি শয্যার বিপরীতে ৩৪ জন, সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ৮৭টি শয্যার বিপরীতে ৬৬ জন, আবু নাসের হাসপাতালে ৪৫টি শয্যার বিপরীতে ৪৩ জন ও গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০টি শয্যার বিপরীতে ৭৫ জন করোনা রোগী ভর্তি রয়েছে। সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, খুলনায় গত ২২ জুন থেকে লকডাউন চলছে। সেই সঙ্গে মানুষের মধ্যে সচেতনতা ও টিকা প্রদানের হার বেড়েছে। এতে করোনা সংক্রমণ ও মৃত্যু কমে আসছে। তিনি বলেন, করোনা ডেডিকেটেড ও জেনারেল হাসপাতালে ঈদের আগে থেকে শয্যা খালি হতে শুরু হয়েছে। শুধু আবু নাসের হাসপাতালে রোগী ভর্তি সিরিয়াল থাকায় সেখানে চাপ রয়ে গেছে।

এদিকে দুই সপ্তাহের ব্যবধানে নমুনা পরীক্ষা ভিত্তিতে খুলনায় সংক্রমণের হার অর্ধেকে নেমেছে। ১০ জুলাই ৩৪৪ জনের নমুনা পরীক্ষায় ১৬১ জন করোনা শনাক্ত হয়। সংক্রমণে হার ছিল ৪৬ শতাংশ। একইভাবে ৯ জুলাই ৪৫, ১১ জুলাই ৪০ ও ১২ জুলাই ৩৯ শতাংশ হারে সংক্রমণ ধরা পড়ে। তবে গত এক সপ্তাহে সংক্রমণ ৩০-এর নিচে নেমেছে। গতকাল ৪৭৬ জনের নমুনার পরীক্ষায় ৯৫ জনের করোনা শনাক্ত হয়। সংক্রমণের হার ১৯ শতাংশ। পাশাপাশি চতুর্থ দিনের মতো হাসপাতালগুলোতে আক্রান্তদের মৃত্যু সংখ্যা ১০-এর নিচে রয়েছে। গতকাল খুলনার হাসপাতালগুলোতে করোনায় আটজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে খুলনা মহানগর ও জেলার রয়েছে তিনজন।

২৩ জুলাই হাসপাতালে মারা যাওয়া পাঁচজনের মধ্যে তিনজন খুলনার। তবে দুই সপ্তাহ আগেও মৃত্যুর সংখ্যা বেশি ছিল। গত ৯ জুলাই হাসপাতালে সর্বোচ্চ ২৩ জন মারা যান। যার মধ্যে খুলনার বাসিন্দা ১৪ জন। ১০-১৮ জুলাই প্রতিদিন গড়ে খুলনার ১১-১২ জন করোনায় মারা যান। তবে ১৯ জুলাইয়ের পর থেকে মৃত্যু সংখ্যা সাতের নিচে নেমে আসে। জানা যায়, এ পর্যন্ত খুলনা জেলায় করোনা শনাক্ত হয়েছে ২২ হাজার ১৯০ জন। এর মধ্যে মারা গেছেন ৫৭৭ ও সুস্থ হয়েছেন ১৫ হাজার ৬৬৪।

এই বিভাগের আরও খবর