বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ট্রাক-কাভার্ডভ্যান মালিক শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দেশব্যাপী ১৫ দফা দাবিতে ডাকা ধর্মঘট (কর্মবিরতি) প্রত্যাহার করেছে বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন। গতকাল দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির কর্মবিরতি প্রত্যাহার করার ঘোষণা দেন।  বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে বলেন, আমরা তাদের দাবিগুলো শুনেছি। তারা দাবিগুলো যথাযথভাবে উত্থাপন করেছেন। এর মধ্যে যেসব দাবি এখনই পূরণ করা উচিত, সেগুলোর ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। যেগুলো মনে করেছি সময় লাগবে, সেগুলো সচিব মহোদয়রা নোট নিয়েছেন এবং তাদের মন্ত্রণালয় থেকে সেগুলোর ক্ষেত্রে ব্যবস্থা নেবেন।

 

 বিআরটিএ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে বিআরটিএর চেয়ারম্যান একটি টাস্কফোর্স গঠন করে দ্রুত সমস্যার সমাধান করবেন। অন্যান্য দাবিগুলো নিয়েও আলোচনার পর তারা সন্তুষ্ট হয়েছেন।  

ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির বলেন,  ইতিবাচক আলোচনার মাধ্যমে ধর্মঘট প্রত্যাহার করা হলো। এই বৈঠকে আমরা সন্তুষ্ট, আনন্দিত। 

প্রসঙ্গত, ট্রাক-কাভার্ডভ্যান- প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন গত মঙ্গলবার থেকে ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টার ধর্মঘট আহ্বান করে। এতে আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্টসহ বন্দর ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগ দেখা দেয়। ১৫ দফা দাবি উল্লেখযোগ্য হচ্ছে- ট্রাক ও কাভার্ডভ্যানের অগ্রিম আয়কর না নেওয়া, এ পর্যন্ত নেয় অগ্রিম আয়কর ফেরত দেওয়া এবং ১০ বছর ধরে বন্ধ থাকা ট্রাক ও কাভার্ডভ্যান চালকদের লাইসেন্স অবিলম্বে চালু করা। ধর্মঘট প্রত্যাহার করায় সবার মধ্যে স্বস্তি ফিরে আসে।

সর্বশেষ খবর