রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

পদ্মাপাড়ে হবে ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি

৩৭.৫ একর জমি অধিগ্রহণের কাজ চলছে মাদারীপুরের শিবচরে হ থাকবে সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা হ বিচারকদের সঙ্গে আইন কর্মকর্তা ও আদালতের কর্মকর্তারাও প্রশিক্ষণ পাবেন এখানে

আরাফাত মুন্না

বিচারক, আইন কর্মকর্তা ও আদালতের কর্মকর্তা-কর্মচারীদের উন্নততর প্রশিক্ষণ দিতে পদ্মাপাড়ে গড়ে তোলা হচ্ছে ‘ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি’। এ প্রকল্প বাস্তবায়নে এরই মধ্যে মাদারীপুর জেলার শিবচরে ৩৭.৫ একর জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। আইন মন্ত্রণালয় জানিয়েছে, স্থায়ী প্রশিক্ষকের পাশাপাশি সব ধরনের আধুনিক সুবিধা থাকবে এ একাডেমিতে। দেশি-বিদেশি কোর্সের আওতায় আবাসিক প্রশিক্ষণ পাবেন প্রশিক্ষণার্থীরা।

এর দুই যুগ আগে বিচারকদের উচ্চতর প্রশিক্ষণের জন্য রাজধানীর কলেজ রোডে গড়ে তোলা হয় দেশের একমাত্র বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট। বর্তমানে সেখানেই প্রশিক্ষণ দেওয়া হয় বিচারকদের। তবে যুগের সঙ্গে তাল মিলিয়ে ইনস্টিটিউটটির পর্যাপ্ত বিকাশ ও অবকাঠামোগত সুবিধা বাড়েনি। দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ দেওয়ার পরিসরও নেই এখানে। এ প্রেক্ষাপটে নতুন এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। আইন মন্ত্রণালয় বলছে, জুডিশিয়াল একাডেমি স্থাপনের পর আধুনিক এবং যুগোপযোগী উন্নততর প্রশিক্ষণের মাধ্যমে অধঃস্তন আদালতের বিচারক, বিচার বিভাগীয় কর্মকর্তা এবং বিচারব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট অন্য কর্মকর্তাদের কর্মদক্ষতা বাড়ানো হবে। উচ্চ আদালতের বিচারপতিদের জন্যও নানা সেমিনারের আয়োজন করা হবে জুডিশিয়াল একাডেমিতে। কাজের গুণগত মানোন্নয়নে সরকারি আইন কর্মকর্তাদেরও দেওয়া হবে সময়োপযোগী বিষয়ভিত্তিক প্রশিক্ষণ। থাকবে বিচারব্যবস্থার উন্নয়নে বিভিন্ন একাডেমিক গবেষণা পরিচালনা, আধুনিক প্রশিক্ষণ কারিকুলাম উন্নয়ন, আইন ও বিচারসংক্রান্ত শিক্ষা আধুনিকায়নে দেশি-বিদেশি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একডেমিক সহযোগিতামূলক কার্যক্রম। এতে বিশ্বের উন্নত বিচার ব্যবস্থাসম্পন্ন দেশগুলোর সঙ্গে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রও তৈরি করা যাবে। এ বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিচার বিভাগকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য প্রশিক্ষণের গুরুত্ব অপরিহার্য। তাই আমরা বিচারকসহ বিচার সংশ্লিষ্টদের উন্নতমানের প্রশিক্ষণের জন্য ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, বিচারক ও বিচার-সংশ্লিষ্টদের প্রশিক্ষণ বিচার প্রক্রিয়ারই একটি বড় অংশ। এ জন্য আমরা কিন্তু আমাদের বিচারকদের বিদেশ থেকেও প্রশিক্ষণ করিয়ে আনছি। ন্যাশনাল জুডিশিয়াল একাডেমির রূপরেখা সম্পর্কে জানিয়ে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার বলেন, এ জুডিশিয়াল একাডেমি হবে আন্তর্জাতিক মানের। বর্তমানে বিচারকদের প্রশিক্ষণের জন্য বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট রয়েছে। সেখানে স্বল্প পরিসরে প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু জুডিশিয়াল একাডেমি হবে আবাসিক। এখানে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হবে।

 উন্নত দেশি-বিদেশি কোর্সের আওতায় বিচারকরা আবাসিক প্রশিক্ষণ পাবেন এ একাডেমিতে। এখানে নিজস্ব গবেষণা সেন্টার, স্থায়ী প্রশিক্ষক, প্রশাসন ভবন, আধুনিক সুবিধাসমৃদ্ধ ডরমিটরি, ডিজিটাল সেন্টার, জিমনেশিয়াম, সুইমিংপুলসহ আধুনিক সব অবকাঠামো থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর