মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে কমেছে করোনা আক্রান্ত মৃত্যুশূন্য রামেক হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও রাজশাহী

চট্টগ্রামে কমেছে করোনা আক্রান্ত মৃত্যুশূন্য রামেক হাসপাতাল

চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগী কমছে ধীরে ধীরে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার মধ্যে রাউজানে একজন ছাড়া ১৩টিতেই করোনায় কোনো আক্রান্ত নেই। অন্যদিকে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত চার মাসে গতকালই প্রথম করোনা কিংবা করোনার উপসর্গে কোনো রোগীর মৃত্যু হয়নি। দীর্ঘদিন পর এই হাসপাতাল প্রথম করোনায় মৃত্যুশূন্য দিন দেখল।

চট্টগ্রাম : আক্রান্ত কমার পাশাপাশি করোনায় মৃত্যুর ঘটনাও নেই বলে গতকাল চট্টগ্রাম জেলার সিভিল সার্জন কার্যালয় সূত্র নিশ্চিত করেছে। এতে আক্রান্তদের মধ্যে নগরীতে তিনজন ও উপজেলায় একজনসহ নতুন করে মোট চারজন শনাক্ত হয়েছে বলে জানান চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১১টি ল্যাবে মোট ২ হাজার ২০ জনের নমুনা পরীক্ষা করা হয়। আগের দিন এ সংখ্যা ছিল ৯৯১। তিনি বলেন, ল্যাবগুলোর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাব, ইম্পেরিয়ার হাসপাতাল ল্যাব ও ইপিক হেলথ কেয়ারে একজন করে রোগীর সন্ধান পাওয়া যায়। এদিন চট্টগ্রামের অন্য কোনো ল্যাবে করোনার রোগী পাওয়া যায়নি।

জানা গেছে, চট্টগ্রামে নতুন চারজনসহ এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২ হাজার ১৬৩ জন। মোট শনাক্তের মধ্যে চট্টগ্রাম নগরীর ৭৩ হাজার ৯৩২ জন। আর জেলার বিভিন্ন উপজেলার ২৮ হাজার ২৩১ জনের করোনা শনাক্ত হয়। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় উপজেলা পর্যায়ে নতুন করে একজনের মৃত্যুতে চট্টগ্রামে করোনায় মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৩২০ জনে। এর মধ্যে ৭২১ জন চট্টগ্রাম নগরীর। তাছাড়া বিভিন্ন উপজেলায় মারা গেছেন ৫৯৯ জন।

রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ৪ মাসে গতকালই প্রথম করোনা কিংবা করোনার উপসর্গে কোনো রোগীর মৃত্যু হয়নি। দীর্ঘদিন পর এই হাসপাতাল প্রথম করোনায় মৃত্যুশূন্য দিন দেখল। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর গত কয়েক মাস ধারাবাহিকভাবেই করোনা ইউনিটে আসা রোগীদের মৃত্যু হয়েছে। চলতি অক্টোবর মাসেও করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে ৮৪ জনের মৃত্যু হয়েছে। তবে সবশেষ গত ২৪ ঘণ্টায় এখানে কেউ মারা যাননি। রবিবার (২৪ অক্টোবর) সকাল ৮টা থেকে সোমবার (২৫ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত মৃত্যুশূন্য ছিল এই হাসপাতালের করোনা ইউনিট। এর আগে গত সেপ্টেম্বরে করোনা ও উপসর্গে ১৬৫ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আগস্টে ৩৬৪ জন, জুনে ৪০৫ জন এবং জুলাই মাসে সর্বোচ্চ ৫৩১ জনের মৃত্যু হয়েছে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন আটজন। চিকিৎসার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন আটজন। গতকাল সকাল ৮টা পর্যন্ত হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি ছিলেন ৫৪ জন। আর হাসপাতালে করোনা ইউনিটে এখন ৫১৪ থেকে ডেডিকেটেড শয্যা সংখ্যা কমিয়ে ১৯২টি করা হয়েছে।

রবিবার (২৪ অক্টোবর) রাজশাহী জেলায় মোট ১৯১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। বর্তমানে রাজশাহীতে সংক্রমণের হার শূন্য দশমিক ৫১ শতাংশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর