সোমবার, ১৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রঙ্গপীঠের নাট্যোৎসবে পাঁচ নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

রঙ্গপীঠের নাট্যোৎসবে পাঁচ নাটক

রঙ্গপীঠ নাট্যদলের আয়োজনে শিল্পকলা একাডেমিতে চলছে চার দিনের নাট্যোৎসব। গতকাল ছিল এই উৎসবের দ্বিতীয় দিন। এদিন সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে পাঁচটি নাট্যদলের পাঁচটি নাটক মঞ্চায়ন হয়। নাটকগুলো হলো- সাজ্জাদ লিপন রচিত ও নির্দেশিত আয়োজক নাট্যদল প্রযোজিত নাটক ‘সাদাকালো’, রমানাথ রায় রচিত ও নিয়াজ আহমেদ নির্দেশিত মৈত্রী থিয়েটারের ‘চা অথবা কফি, রওশন জান্নাত রশনী রচিত ও দেবাশীষ ঘোষ নির্দেশিত শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ‘বীরাঙ্গনার বয়ান’, সুরভী রায় রচিত ও জয়িতা মহলানবীশ নির্দেশিত থিয়েটার ৫২’র ‘মিছিলের গান’, এবং হুমায়ূন আহমেদ রচিত ও মুক্তনীল নির্দেশিত বাতিঘর প্রযোজিত নাটক ‘পাস্তলা সুন্দরী’। মঙ্গলবার শেষ হবে চার দিনের এই নাট্যোৎসব।

করোনাকালে প্রয়াতদের স্মরণ : স্মৃতিচারণ, কথামালা, আবৃত্তি ও গানের মধ্য দিয়ে করোনাকালে প্রয়াত বিশিষ্টজনদের স্মরণ করেছেন দেশের শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা। বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের আয়োজনে গতকাল বিকালে শিল্পকলা একাডেমির  সংগীত ও নৃত্যকলা ভবনের সামনে অনুষ্ঠিত হয় এই স্মরণানুষ্ঠান। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন নাট্যজন আতাউর রহমান, রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ, আসাদুজ্জামান নূর, ম. হামিদ, সারা যাকের প্রমুখ।

শিল্পকলায় দ্রৌপদী পরম্পরা : মহাভারতের নির্যাস অবলম্বনে নাটকের দল থিয়েটার শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করল দলটির ৪০তম নাট্যপ্রযোজনার নাটক ‘দ্রৌপদী পরম্পরা’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।

প্রবীর দত্ত রচিত ও নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আকেফা আলম ইতি, ইউশা আনতারা প্রপা, রিজভীনা মৌসুমী, রফিকুল ইসলাম রফিক, প্রবীর দত্ত, তৌহিদুল ইসলাম বাদল, শাহরিয়ার ইসলাম, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী, তুহিন চৌধুরী, আরিফ রাব্বানী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর