বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বাড়ছে করোনা, বাড়ছে উদ্বেগ

চট্টগ্রামে উপেক্ষিত স্বাস্থ্যবিধি, রংপুরে লাফিয়ে বাড়ছে শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও রংপুর

চট্টগ্রামে গত ৩০ ডিসেম্বর করোনাভাইরাস পজিটিভ হয় ১৮ জন এবং শনাক্তের হার ছিল ১ দশমিক ৩৫ শতাংশ। গত ১ জানুয়ারি শনাক্ত হয় ১৬ জন এবং শনাক্তের হার ১ দশমিক ৫৮ শতাংশ। ২ জানুয়ারি শনাক্ত হয় ২৩ জন এবং শনাক্তের হার ১ দশমিক ৫৬ শতাংশ। গত ৩ জানুয়ারি শনাক্ত হয় ৩৫ জন এবং শনাক্তের হার ২ দশমিক ৯৭ শতাংশ। গত ৪ জানুয়ারি শনাক্ত হয় ৫৩ জন এবং শনাক্তের হার ৩ দশমিক ৩৫ শতাংশ। ৪ জানুয়ারি চট্টগ্রামে গত কয়েকমাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যক পজিটিভ শনাক্ত হয়।

এভাবে চট্টগ্রামে গত এক সপ্তাহ ধরে বাড়ছে আক্রান্তের সংখ্যা, বাড়ছে শনাক্তের হার, বাড়ছে উদ্বেগ। শনাক্তের হার বাড়লেও মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি। তবে করোনা পজিটিভ বাড়লেও সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা কিংবা স্বাস্থ্যবিধি মানার প্রবণতা দেখা যাচ্ছে না। বরং জীবনযাত্রার সবদিকেই দেখা যাচ্ছে বেপরোয়া ভাব, উপেক্ষিত স্বাস্থ্যবিধি। মানা হচ্ছে না সরকারি নির্দেশনা।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, গত কয়েকদিন ধরে সংক্রমণ বাড়ছে। তাছাড়া ইতোমধ্যে ঢাকায় করোনাভাইরাসের ওমিক্রনের ধরন শনাক্ত হয়েছে। চট্টগ্রামেও এর আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। তাই এখন থেকেই সর্বোচ্চ সতর্ক ও সচেতন থাকা এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুহাম্মদ মুসলিম উদ্দিন সবুজ বলেন, দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। এটা সবার জন্য একটা বার্তা। তবে বুস্টার ডোজ দেওয়া থাকলে ওমিক্রনটা তেমন প্রভাব ফেলতে পারে না।

রংপুরে শনাক্তের হার বেড়েছে

নিজস্ব প্রতিবেদক রংপুর জানান, রংপুরে হঠাৎ করে করোনা শনাক্তের হার বেড়ে গেছে। শনাক্তের হার এক লাফে ৭ দশমিক ৬৯ শতাংশে উঠেছে। এক দিন আগে এই হার ছিল ১ দশমিক ৬১ শতাংশ। স্বাস্থ্য বিভাগের মতে করোনা পরীক্ষার সংখ্যা কমে গেছে। পরীক্ষার সংখ্যা বাড়লে শনাক্ত সংখ্যা বাড়ত। এদিকে করোনার নতুন ধরন ওমিক্রণে আক্রান্ত রোগী রংপুরে নেই। তবে রংপুরের বাসিন্দা দুজন ওমিক্রন আক্রান্ত হয়েছেন তারা ঢাকায় থাকেন। স্বাস্থ্য বিধি না মানলে রংপুরেও ওমিক্রনে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ১৫৬ জনের করোনা পরীক্ষা করে ১২ জনের দেহে শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ৩ লাখ ৭ হাজার ৯৯১ জনের করোনা পরীক্ষা করে ৫৫ হাজার ৭৭৯ জনের দেহে শনাক্ত হয়েছে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৪ হাজার ৭৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২২ জন।

রংপুর বিভাগীয় (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য পরিচালক ডা. জাকিরুল ইসলাম লেলিন জানান, জনগণ এখন করোনা টেস্ট করতে কম আসছেন।  লক্ষণ দেখার সঙ্গে সঙ্গে করোনা পরীক্ষা করা উচিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর