শিরোনাম
সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

এগিয়ে চলছে বরিশালে ৩১৩ কোটি টাকা ব্যয়ে সাইলো নির্মাণকাজ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

আপৎকালীন খাদ্য মজুদসহ দক্ষিণাঞ্চলে উৎপাদিত চাল মান অক্ষুণ্ণ রেখে সর্বাধুনিক উপায়ে সংরক্ষণের জন্য বরিশালে সাইলো নির্মাণের কাজ দ্রæতগতিতে এগিয়ে চলছে। প্রায় ৩১৩ কোটি টাকা ব্যয়ে নগরীর ৩০ গোডাউন এলাকায় ৫২০ শতাংশ জমির ওপর নির্মিত হচ্ছে এই সাইলো। এটির নির্মাণ সম্পন্ন হলে একসঙ্গে তিন বছরের জন্য সংরক্ষণ করা যাবে ৪৮ হাজার মেট্রিক টন কিংবা ৪ কোটি ৮০ লাখ কেজি চাল। যে কোনো দুর্যোগে খাদ্য সংকট মোকাবিলায় এই আধুনিক সাইলো বড় ভ‚মিকা রাখবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

দক্ষিণাঞ্চলের ৬ জেলায় উৎপাদিত চালের মান অক্ষুণ্ণ রেখে সংরক্ষণ এবং আপৎকালীন চাহিদা মেটানোর জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় ৩১৩ কোটি টাকা ব্যয়ে নগরীর কীর্তনখোলা নদীর তীরবর্তী ত্রিশ গোডাউন এলাকায় আধুনিক সাইলো নির্মাণ কাজ শুরু হয় গত বছরের অক্টোবরে। ২০২৩ সালের আগস্টে শেষ হবে সাইলো নির্মাণ কাজ। নির্মাণ কাজ তদারকির দায়িত্বে থাকা প্রকল্পের প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, কংক্রিটের ভিতের ওপর স্টিলের অবকাঠামোয় তৈরি ১৬টি পৃথক বিনে মজুদ করা হবে এই চাল। জেটিতে নোঙ্গর করা লাইটার জাহাজ থেকে কনভেয়ার বেল্টের মাধ্যমে বাকেট এলিভেটরে চাল পৌঁছবে। সেখান থেকে সুবিধা মতো যে কোনো বিনে চাল মজুদ করা যাবে। প্রতিটি বিনে ৩ হাজার মেট্রিক টন করে মোট ৪৮ হাজার মেটিক টন চাল সংরক্ষণ করা যাবে পরিবেশবান্ধব এই সাইলোতে। একটানা তিন বছর বিনে সংরক্ষণ করলেও অক্ষুণ্ণ থাকবে চালের মান।

খাদ্য বিভাগ সূত্র জানায়, বরিশাল বিভাগের ৬ জেলায় স্থানীয় সনাতন পদ্ধতিতে প্রায় ৯০ হাজার মেট্রিক টন খাদ্য মজুদের ব্যবস্থা রয়েছে। অত্যাধুনিক সাইলো নির্মিত হলে খাদ্য মজুদের সক্ষমতা বাড়বে। খরা, ঝড়, বন্যা-জলোচ্ছ¡াস কিংবা যে কোনো প্রাকৃতিক দুর্যোগের পর নতুন ফসল ঘরে ওঠা পর্যন্ত এই সাইলোতে সংরক্ষণ করা চাল দিয়ে খাদ্য সহায়তা চালিয়ে যাওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন খাদ্য অধিদফতরের কারিগরি বিশেষজ্ঞ আবুল কালাম আজাদ।

বিশ্ব ব্যাংকের অর্থায়নে প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের বিভিন্ন স্থানে আটটি আধুনিক খাদ্য সংরক্ষণাগার (সাইলো) নির্মাণ কাজ বাস্তবায়ন করছে খাদ্য মন্ত্রণালয়। ইতোমধ্যে আশুগঞ্জ, মধুপুর ও ময়মনসিংহে সাইলো নির্মাণ কাজ প্রায় সমাপ্ত হতে চলেছে। বরিশালের সাইলো নির্মাণ কাজও দ্রæতগতিতে এগিয়ে চলছে বলে জানিয়েছেন প্রকল্প ব্যবস্থাপক মো. মাসুদ রানা।

বরিশালে সাইলো নির্মান কাজ করছে জয়েন্ট ভেঞ্চার অব কনফিডেন্স ইনফ্রাস্ট্রাচার লিমিটেড বাংলাদেশ এবং দি জিএসআই গ্রæপ এলএলসি ইউএসএ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর