শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শিকলবাহা খালের পুরনো রূপ ফিরিয়ে আনা হবে

-পানিসম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন, শিকলবাহা খালে এখন খনন কাজ চলছে। খনন কাজ শেষ হলে এই খালের পুরনো রূপ ফিরে আসবে। স্থানীয় মানুষ এর পানি ব্যবহার করতে পারবে।  গতকাল দুপুরে কর্ণফুলী উপজেলায় লেংগ্যা-শিকলবাহা চৌমুহনী নয়াহাট  খাল পুনঃখনন কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান মো. ফারুক চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা, পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম পৌর বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী তন্ময় কুমার ত্রিপুরা প্রমুখ। 

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, আমরা কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছিলাম।  করোনার জন্য উচ্ছেদের কাজটা স্থগিত রেখেছি। করোনাকালে লোকজনের উপার্জন থেমে   গিয়েছিল। শুধু কর্ণফুলী নয়, সারা দেশে অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজটা সাময়িক স্থগিত করে রেখেছি। করোনার প্রভাব কমে এলে ফের উচ্ছেদ কার্যক্রম শুরু করব।   

তিনি বলেন, ডেলটা প্ল্যানের আওতায় সারা দেশে ৫১২টি খাল পুনঃখনন করা হচ্ছে। ইতিমধ্যে প্রায় ৭২ শতাংশ কাজ হয়েছে। আশা করছি আগামী ডিসেম্ববের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে পারব। তারপর দ্বিতীয় ধাপে কাজ শুরু হবে, যেখানে তালিকায় রয়েছে ৪ হাজার ২৬টি খাল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর