বুধবার, ২০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

১০ দিন নদীপথে বাল্ক হেড চলাচল নিষিদ্ধ

২৭ এপ্রিল থেকে ঈদ স্পেশাল ট্রিপ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ঈদে ঘরমুখী নৌযাত্রীদের যাত্রা নিরাপদ করতে কঠোর পদক্ষেপ নিয়েছে বরিশাল জেলা প্রশাসন। ঈদের আগে ও পরে মোট ১০ দিন নৌপথে বাল্কহেড চলাচল নিষিদ্ধ করা হয়েছে। টিকিট কালোবাজারি রোধে মালিক ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ কঠোর নরজরদারি করবে। অতিরিক্ত যাত্রী বোঝাই রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে প্রশাসন। এ ছাড়া ২৭ এপ্রিল থেকে চালু হচ্ছে ডবল (স্পেশাল) ট্রিপ। গতকাল দুপুরে বরিশাল জেলা প্রশাসনের হলরুমে আয়োজিত এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারের সভাপতিত্বে সভায় বিআইডব্লিউটিএ, কোস্টগার্ড, নৌপুলিশ, মেট্রো পুলিশ, জেলা পুলিশ ও র‌্যাব কর্মকর্তা এবং লঞ্চ মালিক সমিতির নেতারাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, করোনার প্রকোপ কমে যাওয়ায় এবার ঈদে ঘরমুখো মানুষের স্রোত বাড়বে। এ কারণে এবার বেসরকারি ও সরকারি মিলিয়ে প্রায় ৩০টি বড় বড় নৌযানে যাত্রী পরিবহন করবে। যাত্রীদের নির্বিঘ্ন চলাচলের জন্য ঈদের আগে পাঁচ দিন এবং পরের পাঁচ দিনসহ মোট ১০ দিন ঢাকা-বরিশাল নৌপথে বাল্কহেড চলাচল নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে ওই সময় এই রুটে যে কোনো ধরনের জাল ফেলাও নিষিদ্ধ করা হয়েছে।

সভায় ফিটনেস সার্টিফিকেট ছাড়া লঞ্চ চলাচল, ধারণ ক্ষমতার অধিক যাত্রী বহন রোধ এবং লঞ্চের কেবিন টিকিট কালোবাজারি রোধে লঞ্চ মালিক এবং বিআইডব্লিউটিএ-কে কঠোর হতে নির্দেশনা দেওয়া হয়। ঈদের ছুটির পর যাত্রীদের একসঙ্গে বাড়ি ফেরা ঠেকাতে ২৭ এপ্রিল থেকে লঞ্চগুলোতে ঘরমুখো স্পেশাল (ডবল) ট্রিপ চালু করার কথা জানানো হয় সভায়। যাত্রীদের স্বার্থে নেওয়া এসব সিদ্ধান্ত বাস্তবায়নে নদীবন্দরে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত কাজ করবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে গতকালের সভার সিদ্ধান্ত বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন বরিশাল বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক (বন্দর ও পরিবহন) মো. মোস্তাফিজুর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর