শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বৃষ্টিতে দূষণ কমে সহনীয় ঢাকার বাতাস

এয়ার কোয়ালিটি ইনডেক্সে ১০৩ স্কোর অর্জন করে ১২তম অবস্থানে উঠে এসেছে ঢাকা

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টিতে দূষণ কমে সহনীয় ঢাকার বাতাস

দিনভর তপ্ত আবহাওয়া, দুপুরের পর হঠাৎ করেই আকাশ মেঘলা হতে শুরু করে, এরপর শুরু হয় ঝড়ো বাতাস। বাতাসের গতি বাড়ার সঙ্গে সঙ্গে নামে মুষলধারে বৃষ্টি। গতকাল বছরের দ্বিতীয় কালবৈশাখীর দেখা পেলেন রাজধানীবাসী। ছবিটি গুলিস্তান এলাকা থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

হঠাৎই আঘাত হানা ঝড় ও বৃষ্টির সুবাদে ঢাকার বায়ুর মানের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। গতকাল বিকালে অনেকটাই কমে আসে রাজধানীর বায়ুদূষণ। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১০৩ স্কোর অর্জন করে ১২তম অবস্থানে উঠে এসেছে ঢাকা, যা সুস্থ     মানুষের জন্য সহনীয়। এ সময় ১৫৬ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরগুলোর তালিকায় প্রথমে রয়েছে ভারতের মুম্বাই। এর পরে আছে দিল্লি ও চীনের সাংহাই।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫০-এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়। স্কোর ১০১ থেকে ১৫০ থাকলে সে বাতাসকে ‘স্পর্শকাতরদের জন্য অস্বাস্থ্যকর’ বিবেচনা করা হয়। আর স্কোর ১৫১ থেকে ২০০ থাকলে তা বিবেচনা করা হয় ‘সবার জন্য অস্বাস্থ্যকর’ হিসেবে। বায়ুর মান ২০১ থেকে ৩০০ পিএম হলে তাকে বিবেচনা করা হয় ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে। ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ুদূষণ শীর্ষে থাকলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর