বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

রিজার্ভ সংক্রান্ত সরকারি তথ্য অসত্য : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

রিজার্ভ সংক্রান্ত সরকারি তথ্য অসত্য : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের অর্থনীতিতে এক ধরনের অস্থিতিশীলতা ও অনিশ্চয়তা তৈরি হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ নিয়ে আত্মতুষ্টির কিছু নেই। রিজার্ভ-সংক্রান্ত সরকারি তথ্য অসত্য।

গতকাল রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সোমবার রাতে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা  হয়। সংবাদ সম্মেলনে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন। মির্জা ফখরুল বলেন, রিজার্ভ দ্রুত কমে আসছে। গত আট মাসে রিজার্ভ ৪৮ বিলিয়ন থেকে ৪২ বিলিয়ন ডলারে নেমে গেছে। পরের দুই মাসে এটা আরও ৪ বিলিয়ন ডলার কমে যাবে। রপ্তানির তুলনায় আমদানি    বাড়তে থাকলে এবং রেমিট্যান্স দিয়ে সেটা পূরণ করা না গেলে অতি দ্রুত শেষ হয়ে যাবে রিজার্ভ। রিজার্ভ শেষ হয়ে     যাওয়ার পর কী ভয়াবহ পরিণতি হয়, শ্রীলঙ্কার চলমান পরিস্থিতি তার নিকৃষ্টতম উদাহরণ।

মির্জা ফখরুল বলেন, অর্থনীতিবিদদের মতে বর্তমানে মূল্যস্ফীতির হার ১২ শতাংশ। রিজার্ভ বিপজ্জনক লেভেলে চলে আসার কারণে টাকার দামও কমছে।

টাকার মান ধরে রাখতে বাংলাদেশ ব্যাংক থেকে ডলার ছাড়ার সক্ষমতা কমে যাচ্ছে। এতে ডলারের বিপরীতে টাকার মান ৭ থকে ৮ টাকা কমে গেছে। তা ছাড়া শহরের চেয়ে গ্রামে মূল্যস্ফীতি বেশি। একই সঙ্গে খাদ্যবহির্ভূত পণ্যের চেয়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেশি।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আয়-ব্যয় তদন্তের দাবি জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, স্যাটেলাইট পরিচালনার ক্ষেত্রে অভিজ্ঞদের নিয়োগ না দিয়ে দলবাজ কিংবা শীর্ষ নেতৃত্বের স্বজন-তোষণের ফলে সরকার আন্তর্জাতিক প্রতিযোগিতায় ফেল করেছে, যা দেশকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করছে। এ বিষয়ে তদন্ত হওয়া দরকার। তিনি বলেন, স্যাটেলাইট-১ গত চার বছরেও কোনো অর্থ আয় করতে পারেনি। কেবল ব্যক্তিগত স্বার্থ হাসিল ও উন্নয়নের ডামাডোল বাজাতেই দেশের প্রায় ৩ হাজার কোটি টাকা খরচ করে এ ধরনের অপরিণামদর্শী প্রকল্প গ্রহণ করে দেশকে আর্থিক ক্ষতির সম্মুখীন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর