বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

২৪১০ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

২ হাজার ৪১০ কোটি টাকা ব্যয়ে আট ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১২তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম সভা হয়েছে। অর্থনৈতিক কমিটির অনুমোদনের জন্য ৩টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৩টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, পানিসম্পদ মন্ত্রণালয়ের ১টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ১টি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। তবে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রস্তাবটি প্রত্যাহার করা হয়। ক্রয় কমিটির অনুমোদিত আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২৪১০ কোটি ৬১ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, সভায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্পের বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা (প্রথম সংশোধিত)’ প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে জাপানের নিপ্পন কোই কোম্পানিকে ১২০ কোটি টাকা অনুমোদিত হয়। প্রকল্পের মেয়াদ বাড়ানোর কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৩ কোটি টাকা ব্যয় বাড়ানোর ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, ‘সরাসরি ক্রয় প্রক্রিয়ায় মোটরযানের রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট, রেডিও ফ্রিকুয়েন্সি আইডেনটিফিকেশন ট্যাগ ও স্মার্টকার্ড ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সরবরাহ সংক্রান্ত তৃতীয় পর্যায়ের ক্রয় চুক্তি অনুমোদন দিয়েছে কমিটি।

অতিরিক্ত সচিব বলেন, ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (বরিশাল জোন)’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউপি-১০ এর পূর্ত কাজের ভেরিয়েশনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সভায় ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের আওতায় ১টি পাইলট মাদার ভেসেল ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কারিগরিভাবে একমাত্র রেসপন্সিভ দরদাতা কর্ণফুলী শিপ বিল্ডার্স ১৮৭ কোটি টাকা উল্লেখ করে ১টি পাইলট মাদার ভেসেল এবং সহায়ক যন্ত্রপাতি ও সেবা সরবরাহ করবে।

সভায়, ‘এস্টাব্লিশমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিস্ট্রেস অ্যান্ড সেইফটি সিস্টেম অ্যান্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম প্রকল্পে পরামর্শক সেবার ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, সভায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি মেট্রিক টন সারের দাম ১১৭৭ ডলার হিসেবে বাংলাদেশি মুদ্রায় মোট ব্যয় হবে ৪০৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর