বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

ইতালির বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর গল্প শোনালেন রাষ্ট্রদূত

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান বলেছেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ও দর্শনের পথ ধরেই আজকের বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছে। বঙ্গবন্ধুর কালোত্তীর্ণ দর্শনেরই ফসল বর্তমানের বাংলাদেশ। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের ফলেই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা এখন বাস্তবতার দ্বারপ্রান্তে।’ রোমের তরভেরগাতা বিশ্ববিদ্যালয়ে গ্লোবাল কনভারসেশন শীর্ষক সেমিনারে রাষ্ট্রদূত শামীম ‘বাংলাদেশ অ্যান্ড বঙ্গবন্ধু ইন দ্য ইভোলভিং জিওপলিটিক্যাল কনটেক্সট অব সাউথ এশিয়া অ্যান্ড বিইয়োন্ড’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত বিভিন্ন দেশের প্রায় ১৫০ শিক্ষার্থীর উপস্থিতিতে এ প্রবন্ধ উপস্থাপনকালে রাষ্ট্রদূত বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক সুতোয় গাঁথা এবং ভাষা আন্দোলন ও স্বাধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর ভূমিকা উল্লেখ করেন। বাংলাদেশের আর্থসামাজিক অগ্রযাত্রার রূপায়ণে জাতির পিতার প্রদর্শিত পথই যে নেপথ্যে অবদান রেখে চলেছে সে বিষয়ে আলোকপাত করে রাষ্ট্রদূত শামীম শিক্ষার্থীদের সামনে বঙ্গবন্ধুর জীবনদর্শনের কিছু দৃষ্টান্ত তুলে ধরেন।

 তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বদলে যাওয়ার গল্প শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ জাগায়।

সেমিনারে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর ওপর নির্মিত একটি তথ্যচিত্রও শিক্ষার্থীদের সামনে প্রদর্শন করা হয় যা বর্তমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভীষ্ট সম্পর্কে তাদের অবহিত করে।

উল্লেখ্য, খ্যাতিমান তরভেরগাতা বিশ্ববিদ্যালয়ে ইতালির দ্বিতীয় সর্বোচ্চসংখ্যক ছাত্রছাত্রী (প্রায় ৩৫ হাজার) অধ্যয়ন করেন। দূতাবাসের চলমান জনকূটনীতি কার্যক্রমের অংশ হিসেবে দূতাবাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর