রবিবার, ২২ মে, ২০২২ ০০:০০ টা

বর্ষার আগেই পানিতে নিমজ্জিত চট্টগ্রাম নগরী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বর্ষার আগেই পানিতে নিমজ্জিত চট্টগ্রাম নগরী

সামান্য বৃষ্টিতেই পানিতে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা -বাংলাদেশ প্রতিদিন

অল্প বৃষ্টির পানিতেই তলিয়ে গেছে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা। বৃষ্টিতে নগরীর বিভিন্ন সড়কের পাশাপাশি আবাসিক এলাকা এবং ব্যবসাপ্রতিষ্ঠানও ছিল হাঁটু থেকে কোমর পানির নিচে। এতে বর্ষা মৌসুম শুরুর আগেই সৃষ্ট জলাবদ্ধতায় চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি মোবারক আলী বিষয়টি স্বীকার করে বলেন, ‘জলাবদ্ধতা নিরসন প্রকল্পের জন্য সংশ্লিষ্ট খালগুলোতে বাঁধ দেওয়া হয়েছে। সেজন্য পানি যেতে পারেনি। বর্ষার আগে ওই বাঁধ খুলে দেওয়া হবে। তখন আশা করি এ পরিস্থিতি থাকবে না।’

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেন, শনিবার ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যার মধ্যে সকাল ৯টা থেকে দুপুর ১২ পর্যন্ত রেকর্ড হয় ৪৩ মিলিমিটার।

শনিবার ভোর থেকে চট্টগ্রাম নগরীসহ আশপাশের এলাকায় বজ্রসহ বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টিতে নগরীর বিভিন্ন এলাকা হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে যায়। এসময় নগরীর ২ নম্বর গেট, মুরাদপুর, বাকলিয়া, ডিসি রোড, চকবাজার, চান্দগাঁও, ফিরিঙ্গি বাজার, আলকরণ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। ঘণ্টার পর ঘণ্টা জমে ছিল পানি। এ সময় ময়লা-আবর্জনা রাস্তায় সয়লাব হয়ে যায়। এতে রাস্তা দিয়ে হাঁটতেও লোকজনকে বিপাকে পড়তে হয়েছে। সৃষ্ট জলাবদ্ধতার কারণে চরম দুর্ভোগে পড়তে হয় নগরবাসীকে।

প্রসঙ্গত, নগরীর জলাবদ্ধতা নিরসনে সাড়ে ৫ হাজার কোটি টাকার সিডিএর একটি প্রকল্প সেনাবাহিনীর মাধ্যমে চলমান রয়েছে। এ প্রকল্পের আওতায় নগরীর বিভিন্ন খালের ভিতরের অংশে অস্থায়ী বাঁধ দিয়ে জলকপাট ও প্রতিরোধ দেয়াল নির্মাণের কাজ চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর