মঙ্গলবার, ২৪ মে, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় ‘পাকে বিপাকে’

সাংস্কৃতিক প্রতিবেদক

পদাতিক নাট্য সংসদ শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘পাকে বিপাকে’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটারে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের ৪৩তম প্রযোজনার নাটক। মনোজ মিত্রের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন সঞ্জীব কুমার দে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম প্রমুখ।

আবু হেনা মোস্তফা কামাল স্মরণ : প্রয়াত শিক্ষাবিদ, কবি ও লেখক আবু হেনা মোস্তফা কামালকে স্মরণ করেছে বাংলা একাডেমি। গতকাল এ আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক ঝর্ণা রহমান এবং শিল্পী সুজিত মোস্তফা। এতে অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুব্রত কুমার ভৌমিক। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আবু হেনা মোস্তফা কামাল রচিত সংগীত পরিবেশন করেন শিল্পী সুজিত মোস্তফা।

বক্তারা বলেন, আবু হেনা মোস্তফা কামাল তার কবিতা, গান, প্রবন্ধ-গবেষণার মধ্য দিয়ে বাংলাদেশের সাহিত্যে অনন্য ধারার সূচনা করেছেন। তার কবিতার গীতিমূল্য এবং গানের কাব্যমূল্য উভয়ই স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল। সাহিত্যচর্চার পাশাপাশি শিক্ষক হিসেবে তিনি কয়েক প্রজন্মের ছাত্রছাত্রীর মাঝে ছড়িয়েছেন অনির্বাণ আলোকশিখা। অন্যদিকে একই দিনে সাহিত্যিক আবুল ফজলকেও স্মরণ করেছে বাংলা একাডেমি। এতে বক্তৃতা করেন অধ্যাপক গোলাম মুস্তাফা ও অধ্যাপক তারিক মনজুর। অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর