বৃহস্পতিবার, ২ জুন, ২০২২ ০০:০০ টা

দুই হাজার প্রার্থীকে নিয়োগে সুপারিশের নির্দেশ

ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২ হাজার ১৭৬ প্রার্থীকে নিয়োগে সুপারিশ করতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসি) নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গতকাল বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি ফাতেমা নজিবের হাই কোর্ট বেঞ্চ এই রায় দেন। ২০১৬ সালে ত্রয়োদশ নিবন্ধনের আওতায় তিন ধাপে পরীক্ষা নিয়ে উত্তীর্ণ ১৭ হাজার ২৫৪ জনের তালিকা প্রকাশ করে এনটিআরসিএ। মধ্যে এর নিয়োগ না পাওয়াদের মধ্যে ২ হাজার ১৭৬ জন সংক্ষুব্ধ প্রার্থী গত বছর হাই কোর্টে নয়টি রিট আবেদন করেন। তারা নিয়োগ সুপারিশে এনটিআরসির নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করেন রিটে। এসব রিটের শুনানি শেষে গত বছরের ২০ মে রুল জারি করেন হাই কোর্ট। শূন্য পদে উত্তীর্ণ এসব প্রার্থীর নিয়োগে সুপারিশে এনটিআরসির নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং নিয়োগে সুপারিশ করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। সে রুলটিই যথাযথ ঘোষণা করে রায় দিয়েছেন উচ্চ আদালত। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, এম মনিরুজ্জামান আসাদ, মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া, নাজমুল হাসান রাকিব ও মো. ফারুক হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. নুর-উস-সাদিক।

আইনজীবী এম মনিরুজ্জামান আসাদ সাংবাদিকদের বলেন, নিবন্ধনধারীরা শূন্য পদে পরীক্ষা নিয়ে চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন। এর আগে এই ব্যাচের নিয়োগ বঞ্চিত ২ হাজার ২০৭ জন এনটিআরসি হাই কোর্টে রিট করেছিলেন। হাই কোর্ট তাদের নিয়োগে সুপারিশ করতে এনটিআরসিকে নির্দেশ দিয়েছিল। তখন ওই রায়ের বিরুদ্ধে এনটিআরসি আপিল করলে আপিল বিভাগ হাই কোর্টের রায় বহাল রাখেন। তারই ধারাবাহিকতায় নয়টি রিটে ২ হাজার ১৭৬ জন নিয়োগ প্রার্থী রিট করেন। গতকাল হাই কোর্ট তাদের নিয়োগের সুপারিশ করতে এনটিআরসিকে নির্দেশ দিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতরের মহাপরিচালক (ডিজি), এনটিআরসির চেয়ারম্যানসহ সাতজনকে এই রিটে বিবাদী করা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর