শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা

বেসরকারি পাটকলে বকেয়া পাওনা পরিশোধে কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

বন্ধ বেসরকারি পাটকল চালু ও শ্রমিকদের পাওনা পরিশোধসহ ছয় দফা দাবিতে বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশন দুই দিনের কর্মসূচি পালন করছে। কর্মসূচি অনুযায়ী গতকাল শিরোমণি মহসেন জুট মিল সংলগ্ন ফেডারেশনের কার্যালয়ে মতবিনিময় ও আজ (শুক্রবার) ফুলবাড়িগেট জনতা মার্কেট চত্বরে শ্রমিক জনসভা অনুষ্ঠিত হবে। দাবি পূরণ না হলে রাজপথ, রেলপথ অবরোধসহ কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান।

শ্রমিকরা জানান, খুলনার আটরা ও মিরেরডাঙ্গা শিল্প এলাকার বন্ধ করা মহসেন, এ্যাজাক্স, সোনালী, জুট স্পিনার্স, আফিল এবং শিরোমণি হুগলি বিস্কুট কোম্পানিসহ বন্ধ সব জুট মিল চালু ও পাওনা পরিশোধ দাবিতে এ কর্মসূচি আহ্বান করা হয়।

জানা যায়, মহসেন জুট মিলটি ২০১৩ সালের ২৩ জুন থেকে লেঅফ ঘোষণা ও ২০১৪ সালের ১৭ জুলাই সব শ্রমিক কর্মচারীদের ছাঁটাই করলেও বকেয়া পাওনা পরিশোধ করেনি। ৩৬৫ জন শ্রমিক কর্মচারীর এখানে পাওনা রয়েছে সোয়া ১০ কোটি টাকা। একইভাবে আফিল জুট মিল ২০১৭ সালে, এ্যাজাক্স জুট মিল ২০১৪ সালে, জুট স্পিনার্স মিলটি ২০১৬ সালে, সোনালী জুট মিল ২০১২ সালে, হুগলি বিস্কুট কোম্পানি ২০২১ সালে বন্ধ করা হয়। এসব প্রতিষ্ঠানের শ্রমিকদের প্রায় দেড় শ কোটি টাকা পাওনা রয়েছে। শ্রমিকরা দীর্ঘদিন পাওনা টাকা না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর