সোমবার, ৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

শিক্ষক নির্যাতনের প্রতিবাদ অব্যাহত

প্রতিদিন ডেস্ক

শিক্ষক নির্যাতনের প্রতিবাদ অব্যাহত

সাভারের আশুলিয়ায় শিক্ষক হত্যা ও নড়াইলে শিক্ষক নির্যাতনের প্রতিবাদে জেলা-উপজেলায় গতকালও প্রতিবাদ অব্যাহত ছিল। বরিশালে মানববন্ধন করেছে গণসংহতি আন্দোলন। সংগঠনের জেলা কমিটির ব্যানারে সকাল ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন হয়। মানববন্ধন থেকে শিক্ষক হত্যা ও নির্যাতনে অভিযুক্তদের কঠোর বিচার দাবি করা হয়। বক্তারা জাতি গঠনের হাতিয়ার শিক্ষক নির্যাতন ও হত্যার প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেন। পঞ্চগড় জেলা শহরের শহীদ মিনারের সামনে বাংলাবান্ধা-ঢাকা মহাসড়কে মানববন্ধন করে বাংলাদেশ শিক্ষক সমিতি জেলা শাখা। এতে অংশ নেন বিভিন্ন উপজেলার মাধ্যমিক উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা। ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তারা আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক উৎপল কুমার সরকারের হত্যাকারীদের অবিলম্বে আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান। নেত্রকোনার কলমাকান্দায় মানববন্ধন হয়েছে কলেজ শিক্ষক, মাধ্যমিক শিক্ষক, প্রাথমিক শিক্ষক ও মাদরাসা শিক্ষকদের উদ্যোগে।

বক্তারা শিক্ষক হত্যা ও নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করে বলেন, শিক্ষক হত্যা আর শিক্ষক লাঞ্ছনায় শুধু শিক্ষক সমাজ কেন সমগ্র জাতিকে লাঞ্ছিত করেছে।

ময়মনসিংহের ভালুকায় সব শিক্ষক সংগঠনের ব্যানারে উপজেলা পরিষদের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন হয়। বক্তারা আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকার হত্যা মামলার প্রধান আসামি আশরাফুল ইসলাম জিতুর ফাঁসি দাবি করেন। তাছাড়া মির্জাপুর ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে নির্যাতনের সঙ্গে জড়িতদেরও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

রাজবাড়ীতে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পৌরসভা ভবনের সামনে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধন হয়।

এখানে বক্তারা বলেন, আশুলিয়ায় শিক্ষক খুন ও নড়াইলে শিক্ষককে অপদস্ত করার ঘটনা কোনোভাবেই কাম্য নয়। শিক্ষকদের সর্বোচ্চ সামাজিক মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত ও দোষী ব্যক্তিদের শাস্তি দাবি করেন তারা।

কুড়িগ্রামে মানববন্ধন করেছেন বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। কুড়িগ্রাম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধনে বক্তারা বলেন, চট্টগ্রাম, সিলেট, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, নড়াইলসহ দেশবাপী শিক্ষকদের ওপর জুলুম-নির্যাতনের কোনো বিচার না হওয়ায় আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমারকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তারা শিক্ষকদের নিরাপত্তায় নতুন আইন প্রণয়নের দাবি জানান।

সর্বশেষ খবর