সোমবার, ৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

১২ কেজির এলপিজি সিলিন্ডার ১২৫৪ টাকা

নিজস্ব প্রতিবেদক

রান্নার কাজে ব্যবহৃত তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে ১২ টাকা। এর ফলে ১২ কেজি এলপিজির সিলিন্ডার এখন থেকে ১ হাজার ২৫৪ টাকায় বিক্রি হবে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই দাম ঘোষণা করেন। গতকাল সন্ধ্যা ৬টা থেকেই নতুন এ দাম কার্যকর শুরু হয়। এ ছাড়া জুলাই মাসের জন্য গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দাম বর্তমান মূসকসহ প্রতি লিটার ৫৭ টাকা ৯১ পয়সা থেকে বাড়িয়ে ৫৮ টাকা ৪৬ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান বলেন, সৌদি সিপি অনুসারে প্রোপেন ও বিউটেনের দাম ২৫ ডলার কমলেও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে। মূসকও বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে প্রতি কেজিতে ১ টাকা দাম বাড়ানো হয়েছে। বিশ্ববাজারে এলপিজির দাম কমলেও ডলারের দামের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে এ দাম বেড়েছে।

জুলাই মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০৪ টাকা ৫২ পয়সা। এ হিসাবে ১২ কেজি সিলিন্ডারের দাম পড়বে ১ হাজার ২৫৪ টাকা। নতুন মূল্যহার অনুযায়ী সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম ৫৭৫ টাকা। ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১ হাজার ২৫৪ টাকা। সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১ হাজার ৩০৭ টাকা। ১৫ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১ হাজার ৫৬৮ টাকা। ১৬ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১ হাজার ৬৭৩ টাকা। ১৮ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১ হাজার ৮৮১ টাকা। ২০ কেজি ওজনের সিলিন্ডারের দাম ২ হাজার ৯১ টাকা। ২২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ২ হাজার ২৯৯ টাকা। ২৫ কেজি ওজনের সিলিন্ডারের দাম ২ হাজার ৬১২ টাকা। ৩০ কেজি ওজনের সিলিন্ডারের দাম ৩ হাজার ১৩৬ টাকা। ৩৩ কেজি সিলিন্ডারের দাম ৩ হাজার ৪৪৯ টাকা। ৩৫ কেজির সিলিন্ডারের দাম ৩ হাজার ৬৫৮ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডারের দাম ৪ হাজার ৭০৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৭৫৯ ডলার থেকে কমে ৭২৫ এবং ৭৫০ থেকে কমে ৭২৫ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় জুলাই মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে অংশ নেন কমিশনের সদস্য মকবুল-ই-ইলাহি চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান প্রমুখ।

সর্বশেষ খবর