মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে চলতি বোরো মৌসুমে লক্ষ্যমাত্রা অনুযায়ী সরকারি খাদ্য গুদামগুলো ধান ও গম সংগ্রহ করতে পারেনি। নগরীসহ জেলার ৯টি উপজেলার মধ্যে মাত্র দুটি উপজেলা নামমাত্র ধান সংগ্রহ করতে পেরেছে। তবে গম সংগ্রহ শূন্যের কোঠায়। চাল সংগ্রহের ক্ষেত্রে সরকার নির্ধারিত দামের চেয়ে হাট-বাজারে চালের দাম বেশি হলেও খুঁটিয়ে খুঁটিয়ে চাল সংগ্রহ হয়েছে এখন পর্যন্ত ৬০ ভাগ। চালকল মিল মালিকদের সঙ্গে সরকারি চুক্তি থাকায় ধীর গতিতে চাল সরবরাহ করছে খাদ্য অধিদফতরের কাছে।

রাজশাহী জেলা খাদ্যনিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, এবার রাজশাহী জেলায় ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ৯৬৪ মেট্রিক টন। গম সংগ্রহের লক্ষ্যমাত্রা ১১ হাজার ২৬৪ মেট্রিক টন এবং চাল ১১ হাজার ৮৫৬.৫৯০ মেট্রিক টন। এর মধ্যে ধান সংগ্রহ হয়েছে বাগমারা উপজেলায় ৯ মেট্রিক টন ও পুঠিয়া উপজেলায় ২৫২ মেট্রিক টন। এক ছঠাক গমও সংগ্রহ করতে পারেনি খাদ্য অধিদফতর। তবে চাল সংগ্রহ হয়েছে লক্ষ্যমাত্রার ৬০ ভাগ।

সরকারি পরিপত্র অনুযায়ী চলতি মৌসুমে সরকার গত ২৮ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত ১ হাজার ৮০ টাকা মণ দরে ধান ও ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত ১ হাজার ১২০ টাকা মণ দরে গম সংগ্রহ করবে বলে ঠিক করেছিল।

উপজেলার খাদ্য বিভাগের কর্মকর্তা ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েক বছরের তুলনায় এবার হাটবাজারে আমন ধান ও গমের দাম ভালো পেয়েছেন কৃষকরা। এ ছাড়া সরকারি খাদ্যগুদামে ধান-গম বিক্রির ক্ষেত্রে বেশি শুকানোসহ পরিশ্রম করতে হয় বলে হাটবাজারে বিক্রিতেই আগ্রহ দেখিয়েছেন তারা। কৃষকরা অভিযোগ করেন, এবার সরকারের চাইতে বাজারে দাম অনেক বেশি। রকমভেদে ধান ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৪০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

গোদাগাড়ী উপজেলা খাদ্যনিয়ন্ত্রক শফিকুল ইসলাম বলেন, এবারের ধান-গম সংগ্রহ হচ্ছে না মূলত বাজারের চাইতে দাম কম হওয়ায়। কৃষকরা কোনো আগ্রহ দেখাচ্ছেন না ধান-গম দিতে। ফলে আমাদের ধান-গম সংগ্রহ লক্ষ্য অর্জন হচ্ছে না।

রাজশাহী জেলা খাদ্যনিয়ন্ত্রক দিলদার মাহমুদ বলেন, সরকারি দামের চেয়ে হাটবাজারে ধান, গম ও চালের দাম অনেক বেশি থাকায় কোনো কৃষক এসব দিতে আগ্রহ দেখাচ্ছেন না। ফলে এবারে সরকারের বোরো সংগ্রহ লক্ষ্য অর্জন হচ্ছে না। জেলায় ধান সংগ্রহ এখন পর্যন্ত ২ দশমিক ৯৪ ভাগ এবং চাল ৬০ ভাগ সংগ্রহ হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর