শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

মাথাপিছু আয় বেশি দেখাতে জনসংখ্যা কম দেখানো হয়েছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

মাথাপিছু আয় বেশি দেখাতে জনসংখ্যা কম দেখানো হয়েছে : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মাথাপিছু আয় বেশি দেখানোর জন্য জনশুমারিতে জনসংখ্যা কম দেখানো হয়েছে। গতকাল দুপুরে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। মির্জা ফখরুল বলেন, যেখানে আমরা হিসাব করি ১৮ কোটি মানুষ, সেখানে দেখানো হয়েছে ১৬ কোটি। এমনকি তারা নিজেরাই স্বীকার করেছে, জনশুমারির এসব তথ্য সঠিক হয়নি। বাড়ি বাড়ি তারা যায়নি। তিনি বলেন, যেসব সম্প্রদায়ে মানুষের সংখ্যা কম, স্বাধীনতার পর থেকেই তাদের ওপর নির্যাতন চালানো হয়েছে। সেসব সম্প্রদায়ের জমি পর্যন্ত দখল করে নেওয়া হয়েছে। যখনই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে তখনই সবচেয়ে বেশি এ ধরনের ঘটনা ঘটেছে। তিনি বলেন, আমরা মনে করি, গণতন্ত্রের অভাবে এই সাম্প্রদায়িক সন্ত্রাস-হামলা করা হচ্ছে। বিভিন্ন সম্প্রদায়ের মানুষদের দেশ থেকে তাড়িয়ে তাদের সম্পদ লুট করাই আওয়ামী লীগের একমাত্র লক্ষ্য।

বিএনপি মহাসচিব বলেন, দেশের মানুষ একটা কথাই বলছে, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশে সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নির্বাচন কমিশনও বলতে বাধ্য হচ্ছে, একটি রাজনৈতিক পরিবেশ সৃষ্টি না হলে এবং সব দলের অংশগ্রহণ নিশ্চিত না হলে নির্বাচন সুষ্ঠু হবে না। আর এসব দাবি পাশ কাটিয়ে মানুষের দৃষ্টি অন্যদিকে নিতে বিভিন্ন সম্প্রদায়ের ওপর হামলা চালানো আওয়ামী লীগের এক ধরনের কৌশল। তিনি বলেন, গণতন্ত্র নেই বলে মানুষের অধিকার রক্ষা করা যাচ্ছে না। যা খুশি লুটপাট করে নিয়ে যাচ্ছে তারা। লোডশেডিং বিদ্যুৎ বিভ্রাটের কারণও তাই।

বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সাংগঠনিক সম্পাদক অনিন্দ্র ইসলাম অমিত, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফাহিমা নাসরিন মুন্নি, ব্যারিস্টার রুমিন ফারহানা প্রমুখ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর