সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শিক্ষার্থীরা চাপা ক্ষোভের কারণে আত্মহননের পথ বেছে নিচ্ছে

-শিক্ষামন্ত্রী

চাঁদপুর প্রতিনিধি

শিক্ষার্থীরা চাপা ক্ষোভের কারণে আত্মহননের পথ বেছে নিচ্ছে

শিক্ষার্থীরা চাপা ক্ষোভের কারণে আত্মহননের পথ বেছে নিচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। গতকাল সকালে চাঁদপুরের হাইমচরে নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, মেয়েরা অনেক সময়ই নানাভাবে ইভ টিজিংয়ের শিকার হয়। সে সমস্যাটি যদি পরিবারের কাছে বলতে না পারে এবং তার শিক্ষকের কাছে বলতে না পারে, সেই চাপা আবেগের কারণেই আত্মহননের বহিঃপ্রকাশ ঘটে। কাজেই আমরা যেন আমাদের সন্তানদের সঙ্গে প্রাণ খুলে কথা বলি। তাদের সমস্যা অনুধাবনের চেষ্টা করি এবং সেটা সংবেদনশীলতা নিয়ে করি। আমরা যেন সন্তানের কোনো সমস্যা দেখলেই তাকে অভিযুক্ত না করি। তাকেই যেন না বলি ‘এটা তোমার দোষে হয়েছে।’

আমাদের সন্তানদের  বোঝাতে হবে। তাদের আবেগ নিয়ন্ত্রণ করার চেষ্টা করতে হবে। এমন আবেগেই আত্মহত্যার ঘটনা ঘটতে পারে।

দীপু মনি বলেন, শিক্ষাথীদের বয়ঃসন্ধিকাল এমন একটি সময়, যখন অনেক ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যায়।  যেমন শারীরিক ও মানসিক। সবসময় সঠিক তথ্য তারা পায় না। বাবা-মাও ঠিকমতো তাদের বুঝায় না। স্কুলের পাঠ্যপুস্তকে যা আছে, তাও তাদের ঠিকমতো জানানো হয় না।

এ সময় হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা  চৌধুরী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর