শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বন্যায় বিধ্বস্ত সিলেটের সড়ক

সংস্কারে ৬৩৫ কোটি টাকার প্রকল্প

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ভয়াবহ বন্যায় ভেঙে পড়েছে সিলেটের যোগাযোগব্যবস্থা। কোথাও সড়ক ভেঙে তৈরি হয়েছে খাল, আবার কোথাও পুকুরসমান গর্ত। এ অবস্থায় সিলেট বিভাগের সড়ক মেরামত ও সংস্কারে নেওয়া হয়েছে ৬৩৫ কোটি টাকার প্রকল্প। সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) মাধ্যমে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার পর সিলেট বিভাগের সড়ক যোগাযোগব্যবস্থার উন্নতি হবে, কমবে দুর্ভোগ। পাশাপাশি উন্নতি ঘটবে স্থানীয় পর্যটনশিল্পেরও।

সওজ সূত্র জানায়, গত বুধবার সড়ক পরিবহন ও সেতু বিভাগের সচিব এবিএম আমিন উল্যাহ নূরীর সভাপতিত্বে সচিবালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সিলেট বিভাগের সড়ক যোগাযোগব্যবস্থার উন্নয়নে ৬৩৫ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের আওতায় রয়েছে বিভাগের ৩১টি রাস্তা মেরামত, সংস্কার ও পুনর্বাসন। প্রকল্পভুক্ত সড়কগুলোর মধ্যে রয়েছে- শেওলা-সুতারকান্দি, গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার, রাজনগর-কুলাউড়া-জুড়ী-বড়লেখা-বিয়ানীবাজার- শেওলা-চারখাই, বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী সড়ক, শায়েস্তাগঞ্জ-হবিগঞ্জ-নবীগঞ্জ-শেরপুর (আউশকান্দি), ঢাকা (কাঁচপুর)- ভৈরব-জগদীশপুর-শায়েস্তাগঞ্জ-সিলেট-তামাবিল-জাফলং, সিলেট-সুনামগঞ্জ সড়ক, হবিগঞ্জ-বানিয়াচং-আজমিরীগঞ্জ-শাল্লা, সিলেট- গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ, মদনপুর-দিরাই-শাল্লা, জামালগঞ্জ-সুনামগঞ্জ, সুনামগঞ্জ-দোয়ারাবাজার, বানিয়াচং- নবীগঞ্জ, কুলাউড়া-ব্রাহ্মণবাজার-ফেঞ্চুগঞ্জ উপজেলা সংযোগ সড়ক, জুড়ী-ক্লিভডন কুলাউড়া, কুলাউড়া গাজীপুর-জুড়ী-সাগরনাল উপজেলা সংযোগ সড়ক, দরবস্ত-কানাইঘাট-শাহবাগ, সুনামগঞ্জ-কাচিরগাতি-বিশ্বম্ভরপুর, পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দি, সারী-গোয়াইনঘাট, রশিদপুর-বিশ্বনাথ-রাশপাশা-লামাকাজি, নিয়ামতপুর-তাহিরপুর, কোম্পানীগঞ্জ-ছাতক, ভাদেশ্বর-মিরগঞ্জ-মানিককোনা-ফেঞ্চুগঞ্জ, দাউদাবাদ-দাউদপুর-ভাদেশ্বর, জুড়ী-লাঠিটিলা, বড়লেখা-শাহবাজপুর-লাতু ও চুনারুঘাট-আসামপাড়া-গাজীপুর বাল্লা বিজিবি ক্যাম্প সড়ক।

এর আগে গত ২৯ আগস্ট সিলেট সড়ক জোনের পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কের সামগ্রিক চিত্র তুলে ধরে সওজের প্রধান প্রকৌশলী বরাবর একটি আবেদন পাঠানো হয়। ওই আবেদনে বলা হয়, গত জুনের স্মরণকালের ভয়াবহ বন্যায় সিলেটের বেশির ভাগ সড়কের ২-৫ ফুট ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। এতে বিভিন্ন সড়কের স্থানে স্থানে ‘ওয়াশ আউট’, পেভমেন্টের ধারে ভাঙন, সারফেস নষ্ট এবং শোল্ডারের মাটি ধসে গেছে। এ ছাড়া বিভিন্ন সেতু ও কালভার্টের অ্যাপ্রোচও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় ক্ষতিগ্রস্ত সড়ক, সেতু ও কালভার্টের অ্যাপ্রোচগুলো জরুরি ভিত্তিতে মেরামতের মাধ্যমে যোগাযোগব্যবস্থা সচল রাখা হয়েছে। কিন্তু সড়ক সারফেস ও শোল্ডার ক্ষতিগ্রস্ত থাকায় সড়কগুলো দিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় যানবাহন চলাচল করছে। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে গত বুধবারের সভায় ৩৬৫ কোটি টাকার প্রকল্পটি অনুমোদন পায়।

সিলেট সড়ক বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী উৎপল সামন্ত জানান, ২০২২-২৩ অর্থবছরের পিএমপি কর্মসূচিতে সড়কগুলো সংস্কার ও পুনর্বাসনের বিষয়টি অন্তর্ভুক্ত হয়েছে। মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদন নিয়ে এক মাসের মধ্যে কাজের দরপত্র আহ্বান করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর