শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

কুমিল্লায় ট্রাকচালক হত্যা মামলায় দুজনের মৃত্যুদণ্ড

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় রডভর্তি ট্রাক ছিনতাইয়ের উদ্দেশ্যে চালক জয়নাল আবেদীনকে হত্যা করা হয়। হত্যার ১৬ বছর পর মামলার দুই আসামিকে মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। একই ঘটনায় আরেক আসামিকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দেওয়া হয়। এ ছাড়া মৃত্যুদন্ডপ্রাপ্ত দুই আসামিকে ১ লাখ টাকা করে এবং কারাদন্ডাদেশপ্রাপ্ত আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মামলার রায় দেন কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক সেলিনা আক্তার।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিরা হচ্ছেন- লক্ষ্মীপুরের রামগতি উপজেলার উত্তর চরলরেন্স গ্রামের আহসান উল্লাহ ও চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ছিকনিয়া পূর্বটিলা এলাকার আবুল হোসেন। ১০ বছরের সশ্রম কারদন্ড দেওয়া হয় ব্রাহ্মণবাড়িয়া সদরের মোহনপুর  এলাকার শামসুল হককে। দন্ডপ্রাপ্ত তিন আসামি জামিনে গিয়ে পলাতক রয়েছেন। ট্রাকচালক জয়নাল আবেদীন ফেনীর পশুরাম উপজেলার বাসিন্দা ছিলেন।

রাষ্ট্র্রপক্ষের আইনজীবী মো. মজিবুর রহমান বাহার জানান, চট্টগ্রাম থেকে ২০০৬ সালের ২০ জুন ট্রাকভর্তি রড নিয়ে যাত্রা করেন চালক জয়নাল আবেদীন। হেলপার আবুল হোসেনের যোগসাজশে অন্য দুই আসামি মালামাল লুট করার জন্য ট্রাকে ওঠে। ফেনীর লেমুয়া ব্রিজ এলাকায় এলে চালক জয়নাল আবেদীনের মাথায় রড দিয়ে আঘাত করে আহসান ও আবুল হোসেন গলায় গামছা পেঁচিয়ে হত্যা করে। কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার আমানগন্ডা এসে লাশ সড়কের পাশে ফেলে যায়। ব্রাহ্মণবাড়িয়া গিয়ে শামসুল হকের দোকানে রড বিক্রি করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাতদের বিরুদ্ধে চৌদ্দগ্রাম থানায় একটি হত্যা মামলা দায়ের করে। পুলিশ ট্রাকের তেলের ভাউচারের একটি সূত্র ধরে মামলার তদন্তে বিভিন্ন স্থান থেকে আসামি আহসান উল্যাহ, মো. হোসেন ও মো. শামসুল হককে গ্রেফতার করে। আসামিরা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। এ মামলায় ১৬ জন সাক্ষী সাক্ষ্য দেন। ২০০৭ সালের ১ মার্চ তিনজনের বিরুদ্ধে আদালতে চার্জ গঠন করা হয়। আসামিরা মামলা চলাকালীন জামিনে গিয়ে পলাতক রয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর