শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ব্লগার অনন্ত খুনের ঘটনায় কলকাতায় যুবক গ্রেফতার

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশের বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাসকে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে কলকাতা পুলিশের বিশেষ টাস্কফোর্স হাসনাত শেখ (২৫) নামে এক যুবককে গ্রেফতার করেছে।  পুলিশ বলছে, সে জঙ্গি সংগঠন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা সংগঠনের সদস্য। পুলিশ আরও জানায়, উত্তরপ্রদেশের মান্ডি পুলিশ থানার অন্তর্গত সাহারানপুর থেকে হাসনাতকে গত রবিবার রাতে গ্রেফতার করা হয়। এরপর তাকে কলকাতা নিয়ে আসা হয়। গত বুধবার তাকে ব্যাঙ্কশাল কোর্টে তোলা হয় এবং কোর্ট তাকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ রিমান্ডের অনুমতি দিয়েছে। পুলিশ জানায়, হাসনাথের বাড়ি পশ্চিমবঙ্গের মালদহ জেলার কালিয়াচক থানার অন্তর্গত সুজাপুরের নাজিরপুর গ্রামে। এর আগে গ্রেফতার হওয়া জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম এবং আল-কায়েদার সদস্য বাংলাদেশি নাগরিক ফয়সাল আহমেদ ওরফে শাহিদ মজুমদারকে গ্রেফতার করা হয়েছিল।

তাকে জেরা করেই হাসনাতের খোঁজ পাওয়া গেছে। এই ফয়সাল বাংলাদেশি ব্লগার অনন্ত বিজয় দাস হত্যার অন্যতম আসামি। হাসনাতও এ হত্যার সঙ্গে জড়িত থাকতে পারে। বিষয়টি তদন্ত করে দেখছে গোয়েন্দারা।

জানা গেছে, সুজাপুরের মালদাহের বাড়ি থেকে উত্তরপ্রদেশে পড়াশোনা করতে গিয়েছিল হাসনাত। সেখানেই আল-কায়েদা জঙ্গি সংগঠন তার মগজ ধোলাই করে। গোয়েন্দাদের সন্দেহ, বাংলাদেশে নিয়মিত যাতায়াত ছিল হাসনাতের, এমনকি রাজ্যের নানা জেলায় জঙ্গি মডিউল তৈরির চেষ্টাও করছিল সে।

গতকাল হাসনাতের সুজাপুরের বাড়িতে খোঁজ নিতে গেলে তার মা জানান, তার ছেলে উত্তরপ্রদেশে সাহারানপুরে মৌলভি শিক্ষা নিতে সেখানকার একটি মাদরাসায় ভর্তি হয়। কোনো জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকতে পারে- তা বিশ্বাসই করতে পারছেন না তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর