সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় মঞ্চায়িত অন্যধারার নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় মঞ্চায়িত অন্যধারার নাটক

বাংলার মিথ ও মুক্তিযুদ্ধের মিথস্ক্রিয়া নিয়ে নাটকের দল থিয়েটার ৫২ শিল্পকলা একাডেমিতে  মঞ্চায়ন করেছে অন্যধারার নাটক ‘নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে’।  গতকাল সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। বদরুজ্জামান আলমগীরের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন জয়িতা মহলানবীশ।

একটি যুদ্ধশিশুকে কেন্দ্র করে এগিয়ে যায় নাটকটির কাহিনি। বাংলার গ্রাম ও সংস্কৃতি নাটকটিতে তুলে ধরা হয়েছে। এতে পাকিস্তানি ও রাজাকারদের হিংস্রতার ছবি তুলে ধরা হয়। অন্যদিকে, স্বাধীনতার পরবর্তী অবস্থাও তুলে ধরা হয়েছে। যা এখনো এই সমাজে ও সময়ের সঙ্গে মিল রয়েছে। এভাবেই এগিয়ে যায় নাটকটি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রুবাইয়া মঞ্জুর,       মো. নজরুল ইসলাম, সুরভী রায়, আদিব মজলিশ খান, আরিয়ান শাকিল, মোসাম্মৎ সুমা, মো. তাসনিম হোসাইন, এস এম আবদুল্লা রিফাত, মোহাম্মদ নাদিম হাসান, বনানী সাহা, মো. শিবলী সাদিক, জেকি আক্তার, মরিয়ম আক্তার, অপূর্ব রায়, মো. রবিউল ইসলাম, দেবজ্যোতি রায় বিশাল,  অপু রায়, হাকিম হাসান সানি, জয়িতা  মহলানবীশ, রবিন বসাক এবং নূরে খোদা মাসুক সিদ্দিক। কণ্ঠে ছিলেন চেতনা রহমান ভাষা, গোপী দেবনাথ, সুরভী রায়, মো. নজরুল ইসলাম, রতন হক ও জয়িতা মহলানবীশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর