বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় কালিদাস মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় কালিদাস মঞ্চস্থ

নাটকের দল থিয়েটার ’৫২ শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘কালিদাস’। মহাকবি কালিদাসের জীবন আখ্যানকে কেন্দ্র করে নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু আর নির্দেশনায় ছিলেন জয়িতা মহলানবীশ। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। মূর্খতার পরিচয় দিয়ে যে কালিদাস গাছের আগায় বসে গোড়ার ডাল কাটে এবং পাঠশালা থেকে বিতাড়িত হয় সেই কালিদাসই মহাকবি হয়ে রচনা করেন মহাকাব্য রঘুবংশ, কুমারসম্ভব, নাটক অভিজ্ঞান শকুন্তলাসহ অসংখ্য গীতিনাট্য। কালিদাসের জীবনে ধিক্কার, তাচ্ছিল্য প্রভৃতি ভর্ৎসনার পাশাপাশি কীভাবে একের পর এক কাব্যসম্ভার রচনা করলেন এবং পরিণত বেলায় স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দিলেন তা নিয়েই নাটক কালিদাস। নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু বলেন, কালিদাসের রচনাসমগ্র যতটা এবং যেভাবে সহজে পাওয়া যায়, সেই অনুপাতে কালিদাসের জীবনী সেভাবে পাওয়া যায় না। তবে কালিদাস নাটকে দর্শক কালিদাসের যাপিত জীবন ও সাহিত্য জীবন উভয়ই প্রাণবন্তভাবে পাবে বলেই বিশ্বাস। নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, আলো জ্বললে যেভাবে আঁধার পালিয়ে যায় তেমনি কালিদাসের জীবননির্ভর এই নাটকটি এক অর্থে জ্ঞানের আলো প্রজ্বলিত করবে বলেই আমার বিশ্বাস। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মো. নজরুল ইসলাম, বনানী সাহা, আদিব মজলিশ খান, রুদ্ররায় অপু, ধ্রুবানী মাহবুব, অপূর্ব রায়, কৃষ্ণ সরকার, রবি ইসলাম প্রমুখ।

পোশাক পরিকল্পনায় ছিলেন- সুরভী রায়, সংগীত পরিকল্পনায়- রবিউল ইসলাম শশী। অন্যদিকে, একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু রচিত একক নাটক ‘হেলেন কেলার’। ৫০টি দেশে দৃষ্টি প্রতিবন্ধী ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেন মার্কিন মহীয়সী হেলেন কেলার। মহীয়সী এই নারীর জীবন কাহিনীকে কেন্দ্র করেই রচিত হয়েছে নাটকটি।  রবীন্দ্রনাথ ঠাকুর, জন এফ কেনেডি, চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, আইনস্টাইন প্রমুখ ব্যক্তিদের সঙ্গে হেলেন কেলারের ভাবের আদান-প্রদান নাটকটিতে তুলে ধরা হয়েছে।

জাহিদ রিপন নির্দেশিত এই নাটকটিতে একক অভিনয় করেছেন জুয়েনা শবনম। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে মঞ্চস্থ এই নাটকটির প্রদর্শনীতে অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা।

সর্বশেষ খবর