শনিবার, ৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

দেশে প্রথম ডলফিনের অ্যানাটমি ও পোস্টমর্টেম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দেশে প্রথম ডলফিনের অ্যানাটমি ও পোস্টমর্টেম

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদী থেকে গত পাঁচ বছরে ৪০টি মৃত ডলফিন উদ্ধার করা হয়। কিন্তু এর কোনোটিরই বৈজ্ঞানিক পদ্ধতিতে অ্যানাটমি ও পোস্টমর্টেম করা হয়নি। এবার প্রথমবারের মতো একটি ডলফিনের অ্যানাটমি ও পোস্টমর্টেম করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে অ্যানাটমি ও পোস্টমর্টেম করা হয়।

প্রথমবারের মতো ডলফিনের শারীরস্থান ও কলা সম্পর্কিত প্রবন্ধ গত ৫ অক্টোবর প্রকাশ হয়। উইলি ব্ল্যাকওয়েল প্রকাশনার বিখ্যাত জার্নাল ‘অ্যানাটমিয়া হিস্টোলোজিয়া অ্যাম্ব্রায়োলোজিয়া’ সংখ্যায় প্রবন্ধটি প্রকাশ হয়।

চবি হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, হালদা নদী থেকে গত পাঁচ বছরে ৪০টি মৃত ডলফিন উদ্ধার করা হয়। কিন্তু কোনোটির বৈজ্ঞানিক প্রক্রিয়া অবলম্বন করে অ্যানাটমি ও পোস্টমর্টেম করা হয়নি। কর্ণফুলীর হামিদচর এলাকা থেকে উদ্ধার করা এক বছর বয়সী একটি ডলফিনের অ্যানাটমি ও পোস্টমর্টেম। অ্যানাটমি করে ডলফিনের মৃত্যুর সুনির্দিষ্ট কারণ উদঘাটন করা হয়। সিভাসুর প্যাথলজি অ্যান্ড প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী বলেন, গবেষণায় ডলফিনের মৃত্যু জালে আটকে শ্বাসবন্ধজনিত কিনা, আঘাতজনিত কিনা, কোনো রোগ বা জীবাণু সংক্রমণে কিনা, পানির দূষণ বা বিষক্রিয়াজনিত কিনা, খাদ্যে বিষক্রিয়াজনিত কিনা, অন্য কোনো সংক্রামক রোগের অস্তিত্ব আছে কিনা এবং এই রোগ অন্য ডলফিনের জন্য ঝুঁকির কারণ কিনা অনুসন্ধান করা হয়। এসবের কারণও উদঘাটন করা হয়। অ্যানাটমি করা ডলফিনটি জালে আটকে শ্বাসরোধজনিত কারণে মারা যায়। জানা যায়, ২০২১ সালের ১ আগস্ট হামিদচর এলাকা থেকে উদ্ধার করা এক বছর বয়সী একটি ডলফিনের প্রাথমিক সুরতহাল রিপোর্ট করেছিলেন চবির প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া, চট্টগ্রাম বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জার মো. ইসমাইল হোসেন এবং বন বিভাগের কর্মী অজয় দেব। এ সুরতহালে মৃত ডলফিনটির দেহে কোনোরকম আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। পরে ডলফিনটি সিভাসুর ল্যাবে এনে অ্যানাটমি ও পোস্টমর্টেম করা হয়। অ্যানাটমি করে ডলফিন মৃত্যুর সুনির্দিষ্ট কারণ উদঘাটন করা হয়। উদ্ধার করা ডলফিনটি মাছ ধরার জালে আটকা পড়ে মারা যায়। এটির দৈর্ঘ্য ৩ ফুট ৫ ইঞ্চি। প্রাপ্তবয়স্ক একটি গাঙ্গেয় ডলফিন ২০ বছরের বেশিও বাঁচে।

গবেষকদের মতে, বর্তমানে পৃথিবীতে এ উপ-প্রজাতির মাত্র ১২০০-১৮০০টি ডলফিন অবশিষ্ট আছে। গাঙ্গেয় ডলফিন প্রায় বিপন্ন। প্রজাতিভুক্ত প্রাণী যাদের সংখ্যা ক্রমশ কমে আসছে। এ গুরুত্বপূর্ণ বুদ্ধিমান প্রাণীটি নদীর স্বাস্থ্য উপলব্ধির বায়োলজিক্যাল প্যারামিটার।

প্রসঙ্গত, শারীরস্থান বা শারীরবিদ্যার ইংরেজি অ্যানাটমি। এটি প্রাণিবিজ্ঞানের প্রধান বিশুদ্ধ শাখা। এ শাখায় প্রাণীদেহের অভ্যন্তরীণ গঠন, বিভিন্ন তন্ত্রের অবস্থান ইত্যাদি সম্বন্ধে আলোচনা করা হয়। শারীরস্থান-এর ইংরেজি শব্দ অ্যানাটমি। পক্ষান্তরে, ময়নাতদন্ত কোনো ব্যক্তির মৃত্যু নিয়ে কোনো সন্দেহ তৈরি হলে বা অস্বাভাবিক মৃত্যু হলে মৃত্যুর সঠিক কারণ জানার জন্য ময়নাতদন্ত বা পোস্টমর্টেম করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর