সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সংসদের ২০তম অধিবেশন চলবে ৬ নভেম্বর পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল বিকাল সাড়ে ৪টায় শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন। অধিবেশন চলবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত। শুক্র ও শনিবার ব্যতীত প্রতিদিন বিকাল সাড়ে ৪টায় অধিবেশন বসবে। গতকাল বিকাল ৩টায় অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির ১০ম বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। গতকাল অধিবেশনের শুরুতে সংসদের সভাপতিমন্ডলীর মনোনয়নের পর শোক প্রস্তাব আনা হয়। চলতি সংসদের উপনেতা মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী ও শেখ এ্যানী রহমান এমপির ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। পরে এক মিনিট নীরবতা পালন শেষে মরহুমদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয় এবং রেওয়াজ অনুযায়ী সন্ধ্যা সাড়ে ছয়টায় অধিবেশন মুলতবি করা হয়।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যউপদেষ্টা কমিটির ১০ম বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা  বৈঠকে অংশগ্রহণ করেন। এ ছাড়া কমিটির সদস্য আওয়ামী লীগের প্রবীণ নেতা জ্যেষ্ঠ পার্লামেন্টারিয়ান আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, আইনমন্ত্রী আনিসুল হক প্রমুখ।

 বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ, সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও আওয়ামী লীগের আবদুস সাত্তার ভুঞা বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে এই অধিবেশনে উত্থাপনের জন্য ১,০৪৭টি প্রশ্ন পাওয়া গেছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১০০৩টি প্রশ্ন রয়েছে। এ ছাড়া বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিস পাওয়া গেছে ৩৫টি। বৈঠকে জানানো হয়, গত ৩০ অক্টোবর  পর্যন্ত ৫টি সরকারি বিল ও গত অধিবেশনে অনিষ্পন্ন ১২টি বিলসহ ১৭টি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ৮টি, পাসের অপেক্ষায় ২টি ও উত্থাপনের অপেক্ষায় ৭টি বিল রয়েছে। অনিষ্পন্ন ১০টি বেসরকারি বিলের মধ্যে গত সপ্তদশ অধিবেশনে ১টি বিল উত্থাপিত হয়েছে। বিলটি কমিটিতে পরীক্ষাধীন রয়েছে।

কভিড-১৯ টেস্টে নেগেটিভ সনদধারী সংসদ সদস্য, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা সংসদের অধিবেশনে যোগ দেন। নেগেটিভ সনদধারী বিভিন্ন সংবাদপত্র ও গণমাধ্যমের সাংবাদিকেরাও সশরীরের অধিবেশন কভার করেন।

সভাপতিমন্ডলী মনোনয়ন : অধিবেশনের শুরুতেই সভাপতিমন্ডলী মনোনয়ন দেওয়া হয়। এবার মনোনয়ন পান প্রবীণ সংসদ সদস্য মকবুল হোসেন, মনোয়ার হোসেন, কাজী ফিরোজ রশীদ ও সুবর্ণা মুস্তাফা। তারা সংসদে স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে সংসদের  বৈঠকে সভাপতিত্ব করবেন।

শোক প্রস্তাব : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এর পর সংসদে শোক প্রস্তাব করেন। চলতি সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, মহিলা এমপি শেখ এ্যানী রহমান, সাবেক এমপি ও হুইপ অধ্যাপিকা খালেদা খানম (৭ম সংসদ), গিয়াস উদ্দিন আহমেদ (নবম সংসদ), সাবেক উপ-প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন (প্রথম ও পঞ্চম সংসদ), সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আবুল হাসনাত (চতুর্থ সংসদ) ও শাহানারা বেগম (দশম সংসদ) এবং ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। এ ছাড়াও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ আকবর আলি খান, ভাষাসংগ্রামী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান, কিংবদন্তি গীতিকার, চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার, একুশে পদকপ্রাপ্ত প্রবীণ চিত্রশিল্পী সমরজিৎ রায়, একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যনির্মাতা মাসুম আজিজ এবং কানিজ ফাতেমা আহমেদ এমপির মা জাকিয়া বেগম খানসহ সাম্প্রতিক ঘূর্ণিঝড় সিত্রাং এবং করতোয়া নদীতে নৌকাডুবিতে হতাহতদের স্মরণে মহান সংসদে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন স্পিকার।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর