সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ধানসিঁড়ি নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

সিএস বা আরএস রেকর্ড অনুসারে ঝালকাঠি জেলায় বহমান ঐতিহ্যবাহী ধানসিঁড়ি নদীর সীমানা জরিপ করে অবৈধ দখলদার উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একই সঙ্গে এই নদীর মূল প্রস্থ কমিয়ে খননকাজে জড়িতদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। আদেশের পাশাপাশি আদালত রুলও জারি করেছে। রুলে ধানসিঁড়ি নদীর তীরে চলমান সব অবৈধ কার্যক্রম বন্ধ করে পূর্বের অবস্থা অনুসারে নদী খনন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ধানসিঁড়ি নদীর দখল নিয়ে একটি জাতীয় পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন যুক্ত করে গত ২৫ অক্টোবর জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করি। আদালত ওই রিটের শুনানি নিয়ে আদেশ দিয়েছেন এবং রুল জারি করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর