সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আওয়ামী লীগের কাউন্সিলের কর্মযজ্ঞ শুরু

১১ উপকমিটি গঠন - কেন্দ্রের আগেই ছাত্রলীগসহ মেয়াদোত্তীর্ণ সংগঠনের সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের কাউন্সিলের কর্মযজ্ঞ শুরু

শুরু হলো আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের কর্মযজ্ঞ। জাতীয় কাউন্সিলকে সফল ও সুচারুরূপে করতে ১১টি উপকমিটি করা হয়েছে। এ ছাড়া জাতীয় কাউন্সিলের আহ্বায়ক দলীয় সভানেত্রী শেখ হাসিনা এবং সদস্য সচিব দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কেন্দ্রীয় কাউন্সিলের আগে মেয়াদোত্তীর্ণ ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, তাঁতী লীগ এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হবে। দলীয় সভানেত্রী শেখ হাসিনার সময় পাওয়া সাপেক্ষে সহযোগী কমিটির সম্মেলনের তারিখ নির্ধারণ করা হবে।

গতকাল সকালে ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ছাত্রলীগসহ সব সহযোগী সংগঠনের সম্মেলনের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খুব দ্রুতই সম্মেলনের তারিখ ঘোষণা করা হবে।

গতকালের বৈঠকে জাতীয় কাউন্সিল উপলক্ষে ১১ উপকমিটি গঠন করা হয়। রেওয়াজ অনুযায়ী জাতীয় কাউন্সিলের আহ্বায়ক দলীয় সভানেত্রী ও সদস্য সচিব সাধারণ সম্পাদক হয়ে থাকেন। এবারও তাই হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বায়ক এবং ওবায়দুল কাদেরকে সদস্য সচিব করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় কমিটির সব নেতা এই কমিটির সদস্য। এ ছাড়াও গণমাধ্যমে প্রকাশ করা ১১টি উপকমিটিতে পুরনো নেতাদের প্রাধান্য দিয়ে আহ্বায়ক ও সদস্য সচিব করা হয়েছে।

অভ্যর্থনা উপকমিটির আহ্বায়ক করা হয়েছে দলটির প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমকে। সদস্য সচিব হিসেবে আছেন যুগ্ম সাধারণ   সম্পাদক ডা. দীপু মনি। অর্থ উপকমিটির আহ্বায়ক আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ, সদস্য সচিব কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান। ঘোষণাপত্র উপকমিটিতে প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম ও সদস্য সচিব প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান। দফতর উপকমিটিতে আহ্বায়ক করা হয়েছে উপদেষ্টা পরিষদের সদস্য ড. অনুপম সেনকে। সদস্য সচিব করা হয়েছে দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াকে। গঠনতন্ত্র উপকমিটির আহ্বায়ক করা হয়েছে প্রেসিডিয়াম সদস্য ড. মো. আবদুর রাজ্জাক ও সদস্য সচিব করা হয়েছে তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদকে। প্রচার ও প্রকাশনা উপকমিটিতে আহ্বায়ক করা হয়েছে উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু ও সদস্য সচিব করা হয়েছে প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপকে।

এ ছাড়া স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপকমিটির আহ্বায়ক করা হয়েছে কেন্দ্রীয় সদস্য প্রবীণ নেতা আবুল হাসানাত আবদুল্লাহ ও সদস্য সচিব করা হয়েছে যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে। মঞ্চ ও সাজসজ্জা উপকমিটির   আহ্বায়ক করা হয়েছে প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও সদস্য সচিব করা হয়েছে মির্জা আজমকে। সাংস্কৃতিক উপকমিটি উপদেষ্টা পরিষদের সদস্য আতাউর রহমান ও সদস্য সচিব করা হয়েছে সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিলকে। খাদ্য  উপকমিটির আহ্বায়ক করা হয়েছে প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও সদস্য সচিব করা হয়েছে অ্যাডভোকেট কামরুল ইসলামকে। স্বাস্থ্য উপকমিটিতে আহ্বায়ক কেন্দ্রীয় সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও সদস্য সচিব করা হয়েছে স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানাকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর