রবিবার, ২০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কমেছে প্রতারণা ও হয়রানির আশঙ্কা

হজ-ওমরাহ মেলার সমাপনী অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, জাতীয় পর্যায়ে হজ ও ওমরাহ মেলার কারণে হজ ও ওমরাহ ব্যবস্থাপনার খুঁটিনাটি বিষয়ে মানুষ এখন সরাসরি জানতে পারছেন। অনলাইনের মাধ্যমে সারা বছরই হজ নিবন্ধন কার্যক্রম চালু রয়েছে। ফলে হজ ও ওমরাহর বিষয়ে প্রতারণা ও হয়রানির আশঙ্কা কমেছে। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘হজ ও ওমরাহ ফেয়ার-২০২২’-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এজেন্সি মালিকদের সংগঠন ‘হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)’ প্রধান এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলাম। উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এম মুনিম হাসান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী। উল্লেখ্য, এ মেলার মিডিয়া পার্টনার বাংলাদেশ প্রতিদিন। ধর্ম প্রতিমন্ত্রী আয়োজক সংগঠনের প্রশংসা করে বলেন, ‘জাতীয় পর্যায়ে এ ধরনের মেলা আয়োজন করার জন্য হাবকে অভিনন্দন জানাই। কারণ যারা হজ বা ওমরাহ করতে চান তারা এ মেলার মাধ্যমে বিভিন্ন প্যাকেজসহ খুঁটিনাটি বিষয় সরাসরি এজেন্সি মালিক বা প্রতিনিধিদের কাছে জানতে পারছেন। এতে মধ্যস্বত্বভোগী বা দালাল-ফড়িয়াদের হাত থেকে হজ ও ওমরাহ যাত্রীরা পরিত্রাণ পাবেন।’ হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘এই প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে হজ ও ওমরাহবিষয়ক সম্মেলন হয়েছে। হজযাত্রীদের প্রযুক্তিনির্ভর হজ ব্যবস্থাপনা সম্পর্কে সম্যক ধারণা, সচেতনতা সৃষ্টি, হজকে কেন্দ্র করে গজিয়ে ওঠা অসাধু ব্যক্তি ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য রোধ এবং হজ ও ওমরাহসংক্রান্ত সঠিক তথ্য আদান-প্রদান এ মেলার লক্ষ্য।

মাননীয় প্রধানমন্ত্রী এ সম্মেলন উদ্বোধন করে এর গুরুত্ব অনেক বাড়িয়ে দিয়েছেন।’ তিনি বলেন, ‘আগে হজ ব্যবস্থাপনার অনিয়ম ও দুর্নীতি নিয়ে পত্রপত্রিকায় বড় বড় হেড লাইন হতো। গত কয়েক বছরে এ ধরনের কোনো বড় নিউজ হচ্ছে না। কারণ আমরা হজের অনিয়ম ও দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স ঘোষণা করেছি। এখন হজ মেলার মাধ্যমে মধ্যস্বত্বভোগীদের সমূলে উপড়ে ফেলব ইনশাআল্লাহ। আল্লাহর ঘরের মেহমানদের হাসিমুখে যাত্রা এবং হাসিমুখে দেশে ফেরত আনার বিষয়টি নিশ্চিত করতে চাই। এ জন্য টার্গেট নিয়ে কাজ করছে হাব। যে লক্ষ্য নিয়ে হাব হজ মেলার আয়োজন করেছিল তা সফল হয়েছে।’ এ জন্য প্রধানমন্ত্রী ও ধর্ম মন্ত্রণালয়সহ সরকারি প্রতিটি প্রতিষ্ঠান, হাবের সদস্য ও মিডিয়া কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান হাব সভাপতি।

এর আগে হাবের আয়োজনে তিন দিনব্যাপী এ হজ ও ওমরাহবিষয়ক সম্মেলন বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। ওই দিন দুপুরে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সম্মেলনের উদ্বোধন করেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, সচিব কাজী এনামুল হাসান, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দাহিলান ও হাব সভাপতি এম শাহাদাত হোসাইন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন। মেলায় ১৫২টি স্টল ও প্যাভিলিয়ন রয়েছে। মেলায় হজ ও ওমরাহসংক্রান্ত আলোচনা সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বাদ মাগরিব ‘বাংলাদেশের হজ ও ওমরাহ ব্যবস্থাপনা অর্জন ও করণীয়’ নিয়ে এবং গতকাল সকালে ‘হজ ব্যবস্থাপনা ও মক্কা রুট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

মেলায় বিভিন্ন অফার : গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে, হজ ও ওমরাহ মেলায় ১৫২টি স্টল ও প্যাভিলিয়নে ঘুরে ঘুরে খোঁজখবর নিচ্ছেন পবিত্র হজ কিংবা ওমরাহ পালনে যেতে ইচ্ছুক ব্যক্তি এবং তাদের স্বজনরা। হজ ও ওমরাহর প্যাকেজ বুঝে নেওয়ার চেষ্টা করছেন তারা। রাজধানীর বনশ্রী থেকে মেলায় এসেছিলেন মাহবুবুর রহমান। তার বাবা-মা আগামী বছর ওমরাহ পালন করতে যাবেন। কোন এজেন্সির মাধ্যমে যাবেন, বিমান, হোটেল, খাবারসহ অন্যান্য বিষয়ে খোঁজখবর নিচ্ছিলেন তিনি। কাঁঠালবাগান থেকে আসা আতাউর রহমান বলছিলেন, ‘একই ছাদের নিচে হজ ও ওমরাহ প্যাকেজের খোঁজখবর পাওয়া যাচ্ছে, যাচাই-বাছাই করা যাচ্ছে। মেলা থেকে লিফলেট সংগ্রহ করছি। বাসায় গিয়ে সব পড়ে তারপর সিদ্ধান্ত নেব।’

বাংলাদেশ এয়ার ট্রাভেলস মেলা উপলক্ষে ১০ হাজার টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে। মেলায় হোলি মক্কা মদিনা ট্রাভেল সার্ভিস জনপ্রতি হজ ও ওমরাহ বুকিংয়ে এ ছাড় দিচ্ছে। মেলায় বুকিং দেওয়া ব্যক্তিদের মধ্যে তিনজনকে দেওয়া হবে উপহার। এর মধ্যে প্রথম বিজয়ী ওমরাহ পালনের জন্য বিমান ভাড়া ফ্রি পাবেন। খাদেম হজ গ্রুপ মেলায় ইকোনমিক, ডিলাক্স ও ফাইভ স্টার প্যাকেজ ঘোষণা করেছে। চ্যালেঞ্জার ট্রাভেল অ্যান্ড ট্যুরস দিচ্ছে বিভিন্ন অফার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর