রবিবার, ২০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
বিশ্ব পুরুষ দিবস

নারী নির্যাতন-যৌতুক মামলায় তদন্ত ছাড়া গ্রেফতার বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক

নারী নির্যাতন ও যৌতুকের মামলায় তদন্ত ছাড়া গ্রেফতার বন্ধের দাবি জানিয়েছে এইড ফর মেন ফাউন্ডেশন। গতকাল রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির গেটের সামনে বিশ্ব পুরুষ দিবস ২০২২ উপলক্ষে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। ‘হেল্পিং ম্যান অ্যান্ড বয়েজ’ স্লোগানকে সামনে রেখে এবারের ‘বিশ্ব পুরুষ দিবস’ পালিত হয়েছে। মানববন্ধনে এইড ফর মেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম বলেন, ‘বর্তমানে অনেক ক্ষেত্রেই দেখা যায় নারী নির্যাতন ও যৌতুকের মিথ্যা মামলার হয়রানির শিকার হচ্ছেন পুরুষরা। পাশাপাশি এই আইনগুলোতে জামিন কঠিন হওয়ার কারণে এক শ্রেণির সুবিধাবাদী নারীরা ইচ্ছে করেই এই মামলাগুলোকে পুরুষ নির্যাতন ও পুরুষকে হয়রানির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। অজামিনযোগ্য ধারার কারণে একজন পুরুষের বিরুদ্ধে অভিযোগ হওয়ার সঙ্গে সঙ্গে তিনি গ্রেফতার হয়ে যাচ্ছেন। বিচারের আগেই একজন পুরুষকে বানিয়ে ফেলা হচ্ছে অপরাধী। তাকে খাটতে হচ্ছে জেল। সুস্পষ্ট তদন্ত ছাড়া শুধুমাত্র অভিযোগের ভিত্তিতে একজন পুরুষকে গ্রেফতার করা মানবাধিকার লঙ্ঘনের পর্যায়ে পড়ে। আমরা অনতিবিলম্বে এই আইনগুলোর সংশোধন চাই।’ এইড ফর মেন ফাউন্ডেশন সভাপতি ড. আবদুুর রাজ্জাক খান বলেন, বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠান যেভাবে নারীর ক্ষমতায়নে সুযোগ দিচ্ছে, সেখানে একজন পুরুষ চারআনাও পায় না।

পুরুষ এক্ষেত্রে শতভাগ বৈষম্যের শিকার। নারী পুরুষের সমানাধিকার তাহলে কোথায়? চাকরির ক্ষেত্রে নারীরা বিশেষ কোটা পায়। অথচ নারীদের চেয়ে পুরুষের চাকরির বেশি প্রয়োজন। কারণ ভরণ-পোষণ কিন্তু নারীদের দিতে হয় না, পুরুষদেরই আইনত ভরণ-পোষণ দিতে হয়। এখানেও পুরুষ চরম বৈষম্যের শিকার।’

মানববন্ধনে ঢাকা জেলার সভাপতি হাদিউজ্জামান পলকের সঞ্চালনায় বক্তব্য দেন ফাউন্ডেশনের ঢাকা জেলার সহ-সভাপতি ইফতেখার হোসেন, ফাউন্ডেশনের আইন উপদেষ্টা সুপ্রিম কোর্ট আইনজীবী অ্যাডভোকেট কাওসার হোসেন, ব্যারিস্টার আশরাফ প্রমুখ। এর আগে সকালে দিবসটি উপলক্ষে সাইকেল র‌্যালির উদ্বোধন করেন- সাবেক জাতীয় ফুটবলার কায়সার হামিদ। বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একাডেমির দ্বিতীয় গেটে গিয়ে শেষ হয়।

সর্বশেষ খবর