মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দুদকের এনামুল বাছিরের জামিন বহাল

নিজস্ব প্রতিবেদক

ঘুষ কেলেঙ্কারির মামলায় বিচারিক আদালতে দণ্ড পাওয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে হাই কোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ দুদকের আবেদন খারিজ করে তার জামিন বহাল রাখেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খুরশীদ আলম খান, বাছিরের পক্ষে ছিলেন এস এম শাহজাহান। এর আগে গত ২২ নভেম্বর হাই কোর্টের জামিন আদেশ স্থগিত করেছিলেন চেম্বার জজ আদালতের বিচারক এম ইনায়েতুর রহিম। ওই দিন চেম্বার জজ আদালত হাই কোর্টের আদেশ স্থগিত করে ৫ ডিসেম্বর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। গতকাল আপিল বিভাগ শুনানি শেষে তার জামিন বহাল রাখেন। গত ১৭ নভেম্বর হাই কোর্ট এনামুল বাছিরকে জামিন দিয়েছিলেন। পরে ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে যায় দুদক। চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি খন্দকার এনামুল বাছিরকে আট বছর ও পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তিন বছর কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম।

এ রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করে জামিন আবেদন করেন এনামুল বাছির। অন্যদিকে তার সাজা বাড়াতে হাই কোর্টে আবেদন করে দুদক। দুদকের আবেদনের শুনানি নিয়ে হাই কোর্ট রুল জারি করেন।

২০১৯ সালের ২২ জুলাই দুদকের পরিচালক ফানাফিল্লাহর নেতৃত্বে দুদকের একটি টিম মিরপুরের দারুস সালাম এলাকা থেকে এনামুল বাছিরকে গ্রেফতার করে। পরের দিন ২৩ জুলাই জামিনের আবেদন নামঞ্জুর করে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েস তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। অবৈধভাবে সম্পদ অর্জন, কমিশনের তথ্য পাচার ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দুদক পরিচালক খন্দকার এনামুল বাছিরকে সাময়িকভাবে বরখাস্ত করে দুদক। ২০১৯ সালের ১৬ জুলাই ৪০ লাখ টাকার ঘুষ কেলেঙ্কারির অভিযোগে পুলিশের বরখাস্ত ডিআইজি মিজানুর রহমান ও দুদক পরিচালক এনামুল বাছিরের বিরুদ্ধে মামলা করে দুদক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর