বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
আগ্নেয়াস্ত্রের লাইসেন্স

ঢাকা জেলা প্রশাসনের ডিজিটাল উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

‘স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স কার্ড’ ইস্যুর রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করেছে ঢাকা জেলা প্রশাসন। ১৮ ধরনের নিরাপত্তা বৈশিষ্ট্য সংবলিত অত্যাধুনিক প্রযুক্তির ডুয়েল ইন্টারফেস কন্টাক্টলেস স্মার্ট কার্ডটি বৈধ আগ্নেয়াস্ত্রের অবৈধ ব্যবহার বন্ধের পাশাপাশি কাগুজে লাইসেন্স ব্যবহারের জটিলতা নিরসনে ফলপ্রসূ ভূমিকা রাখবে। গতকাল ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান। মমিনুর রহমান বলেন, ‘দক্ষ, সেবামুখী ও জবাবদিহিমূলক প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে সব ক্ষেত্রে ডিজিটাল সেবা প্রদান নিশ্চিত করা বর্তমান সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি। এই প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং ডিজিটাল তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নানা পর্যায়ের পরিকল্পনার ধারাবাহিকতায় ঢাকা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয় কর্তৃক ইস্যুকৃত সব ধরনের আগ্নেয়াস্ত্র এবং ডিলার লাইসেন্সধারীদের অনলাইন পোর্টালভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

স্পেক্ট্রাম আইটি সলিউশন লিমিটেডের কারিগরি সহায়তায় ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ে বুথ স্থাপনের মাধ্যমে ১৯ ডিসেম্বর ‘স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স কার্ড’ ইস্যুর কার্যক্রম শুরু হয়েছে। মার্চ মাস পর্যন্ত এই কার্যক্রম চলবে। তিনি প্রক্রিয়াটির সফল বাস্তবায়নের লক্ষ্যে নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় ডকুমেন্টস ও ফি জমাদানপূর্বক নিজ নিজ লাইসেন্সের রেজিস্ট্রেশন নিশ্চিত করতে সবার প্রতি অনুরোধ জানান।

জেলা প্রশাসক বলেন, স্মার্ট কার্ডের সব তথ্য ঢাকা জেলা প্রশাসনের নিজস্ব পোর্টালে সংরক্ষিত থাকবে। অনুমোদিত নির্দিষ্ট মেয়াদের পর লাইসেন্স নবায়ন না করলে কার্ডটি স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে। এ ছাড়া শর্ত ভঙ্গ করে অস্ত্রের অবৈধ ব্যবহার করলেও লাইসেন্স বাতিল হবে। ইতোমধ্যে এ কার্যক্রম দেশের ২৭টি জেলায় বাস্তবায়িত হয়েছে জানিয়ে তিনি বলেন, ঢাকা জেলা প্রশাসক ও ক্যান্টনমেন্টে দুটি বুথ স্থাপন করে কার্যক্রম চলছে। পর্যায়ক্রমে জেলার পাঁচটি উপজেলায় কার্যক্রম শুরু করা হবে।

উল্লেখ্য, ব্রিটিশ আমল থেকেই শতাব্দীপ্রাচীন ঢাকা জেলা প্রশাসন ঢাকা মহানগরীসহ জেলার পাঁচটি উপজেলার সব আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইস্যু ও নবায়নসহ এ সংক্রান্ত সব কার্যক্রম পরিচালনা করে আসছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর