বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গ্রামীণ মেলায় মাছের রাজ্য

সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ (সিলেট)

গ্রামীণ মেলায় মাছের রাজ্য

ছিল বিশালাকৃতির বাঘাইড়। আরও ছিল বোয়াল, চিতল, বিপন্ন মহাশোল, গজার, রুই-কাতলা, মৃগেল, বাউশ আর ইলিশ। দেশি প্রজাতির ছোট মাছের সমারোহও ছিল। হাওর-নদীর তরতাজা মাছে সয়লাব চারদিক। ঠিক যেন মাছের রাজ্য। ধুম পড়েছিল মাছ কেনাবেচার। লাখ-দেড় লাখে বিক্রি হয়েছিল বিশালাকৃতির একেকটি মাছ। মুহূতেই চলেছে কোটি টাকার বেচাকেনা। মাছ বিকিকিনির গ্রামীণ ঐতিহ্যের এ উৎসবের নাম ছিল ‘মাছের মেলা’।

গেল ১০ জানুয়ারি ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সুনামগঞ্জের জগন্নাথপুুর উপজেলার মিরপুর বাজারে বসেছিল এ মেলা। বহু আগে থেকেই এ মেলার প্রচলন। এখনো স্থানীয়রা ধরে রেখেছেন এটি। সিলেটের কুশিয়ারা, সুরমা, হাকালুকি, টাঙ্গুয়ার হাওরসহ বিভিন্ন হাওর-নদীর নানা জাতের ছোট-বড় মাছের পসরা নিয়ে বসেন বিভিন্ন এলাকার শতাধিক ব্যবসায়ী। মেলায় ঢল নামে ক্রেতা-দর্শকের। উৎসবের আমেজে শুরু হয় মাছ কেনাবেচা। ৪০-৫০ থেকে ৭০ হাজারে বোয়াল, চিতল বিক্রি হয় মুহূর্তেই। বিক্রির সঙ্গে সঙ্গেই হাঁক-চিৎকারে উল্লাস প্রকাশ করেন ক্রেতা-বিক্রেতারা। এ ছাড়া কৌতূহল নিয়ে বিশাল বিশাল মাছ দেখা ও মুঠোফোনের ক্যামেরায় নানা দৃশ্য ধারণ করতেও দেখা গেছে আগন্তুকদের। দুপুর ২টা থেকে মধ্যরাত পর্যন্ত টানা সময় চলেছে এ মেলা।

সরেজমিন দেখা গেছে, ৬০ কেজি ওজনের একটি বোয়াল ১ লাখ ৩০ হাজার টাকা হাঁকেন ব্যবসায়ী অবদুস সালাম। তিনি জানান, বোয়াল, চিতল, কাতলাসহ ১৫ লাখ টাকার বড় বড় মাছ নিয়ে তিনি মেলায় এসেছেন। মেলার অন্য প্রান্তে ৩০ কেজি ওজনের একটি বাঘাইড় নিয়ে আসেন স্থানীয় পীরের গাঁও গ্রামের মাছ ব্যবসায়ী শফিক মিয়া।

তিনি এটির দাম হাঁকেন ১ লাখ টাকা। পুরো মেলায় দেখা গেছে শতাধিক মাছের দোকান।

মিরপুর বাজার কমিটির সভাপতি বাদশা মিয়া বলেন, ‘প্রতি বছর জানুয়ারির ১০ তারিখ আমাদের বাজারে মাছের মেলা বসে। মেলায় বিভিন্ন এলাকা থেকে বড় বড় বাঘাইড়, রুই, কাতলা, বোয়াল, চিতলসহ নানা প্রজাতির মাছ আসে। প্রতি বছর এক দিনে প্রায় কোটি টাকার মাছ কেনাবেচা হয়। আমরা এটাকে উৎসব হিসেবে ধারণ করি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর