রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আড়ি পাতা সাংবিধানিক অধিকার লঙ্ঘন : বজলুর রশীদ ফিরোজ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেছেন, মোবাইল, কম্পিউটার, ইন্টারনেটে ‘আইনসম্মতভাবে আড়ি পাতার ব্যবস্থা চালু’র ঘোষণা নাগরিকের সাংবিধানিক অধিকারের লঙ্ঘন এবং সাইবার অপরাধের শামিল। জোরপূর্বক পুনরায় ক্ষমতা দখল করতে আগামী নির্বাচনকে সামনে রেখে বিরোধী মত ও আন্দোলন দমনের উদ্দেশ্যে সরকার এমন সংবিধানবিরোধী পদক্ষেপ গ্রহণ করতে চলেছে।

গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, আড়ি পাতা ব্যক্তির বাকস্বাধীনতা হরণের অপচেষ্টা। বিপুল অর্থ ব্যয় করে সরকার ইসরায়েল থেকে স্পাইওয়ার কিনে বহু আগে থেকেই নাগরিকদের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করে আইনবহির্ভূতভাবে আড়ি পেতে আসছে।

 বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তি বিশেষ করে বিরোধী রাজনৈতিক নেতৃত্বের ব্যক্তিগত ফোনালাপ ফাঁস করার মধ্য দিয়ে যার প্রমাণ ইতিপূর্বে দেশবাসী পেয়েছে। এখন সেই বেআইনি কাজকে আইনি রূপ দিতে যাচ্ছে সরকার।

কোনো গণতান্ত্রিক ও সভ্য দেশে ব্যক্তির গোপনীয়তা লঙ্ঘনকে আইনি রূপ দেওয়া অনুমোদন করতে পারে না। কিন্তু বর্তমান গণবিচ্ছিন্ন আওয়ামী ফ্যাসিবাদী সরকার সরকারের সমালোচনাকে রাষ্ট্রের সমালোচনা তথা রাষ্ট্রদ্রোহিতা বলে বিরোধী মত দমন করতেই আড়ি পাতার মতো সংবিধানবিরোধী পদক্ষেপ গ্রহণ করতে উদ্যত হয়েছে। এমন পদক্ষেপ থেকে সরকারের সরে আসা উচিত। একই সঙ্গে সরকারের এহেন গণবিরোধী তৎপরতার বিরুদ্ধে সব বাম, প্রগতিশীল দল ও ব্যক্তিকে সোচ্চার হয়ে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর