রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল গণভবনে এসএসএফের মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান স¤পাদিত ‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ বইটির মোড়ক উন্মোচন করেন -বাংলাদেশ প্রতিদিন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের স্মারক প্রকাশনা ‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ পেপারবুকের মোড়ক উন্মোচন করেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং উপদেষ্টা পরিষদের যৌথ সভায় বক্তব্য দেওয়ার পর তিনি পেপার বুকটির মোড়ক উন্মোচন করেন।

গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই। বইটির সম্পাদক স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান। বিশেষ এই প্রকাশনাটি নতুন প্রজন্মের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন, অবদান এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে সহায়ক হবে। এতে বলা হয়েছে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সারা জীবন উৎসর্গ করেছিলেন এ দেশের মানুষের সার্বিক মুক্তি এবং মাতৃভূমির স্বাধীনতার জন্য। মহান মাতৃভাষা আন্দোলনে বাঙালির মানসে যে আত্মচেতনার উন্মেষ ঘটেছিল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে ধাপে ধাপে স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলনে উপনীত করেছেন। পরাধীনতার নিগড় থেকে মুক্ত হওয়ার জন্য সমগ্র বাঙালি জাতিকে এক সুকঠিন ঐক্যে জোটবদ্ধ করেছেন। দেশ ও দেশের মানুষের মুক্তির জন্য তিনি ব্যক্তিস্বার্থের গন্ডি পেরিয়ে অপরিসীম আত্মত্যাগ, জুলুম নির্যাতন সহ্য করে, মৃত্যুভয় উপেক্ষা করে অবিচলভাবে জাতিকে জাগানোর জন্য কাজ করে গেছেন। যৎসামান্য দেশি অস্ত্রশস্ত্র নিয়ে সমরবিদ্যায় সুশিক্ষিত ও বিপুল অস্ত্রধর হানাদার পাকিস্তানি সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে সাহসী করেছেন। পৃথিবীর ইতিহাসে এমন ঘটনা, এমন নেতৃত্ব নজিরবিহীন। তাঁর নেতৃত্বে ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের ভিতর দিয়ে বাঙালি তার চিরকাক্সিক্ষত স্বাধীনতা অর্জন করে। জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের দিনটিতে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করে ‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ নামের এই পেপারবুকটি প্রকাশ করা হয়েছে। বইটি প্রকাশ করেছে জয়ীতা প্রকাশনী। প্রকাশক ইয়াসিন কবীর জয়। বইটির প্রচ্ছদ ও গ্রন্থপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ। বইটির মূল্য ২০০০/- টাকা। পাওয়া যাবে জয়ীতা প্রকাশনীর ২০/২১ বঙ্গবন্ধু এভিনিউ এলাকার কার্যালয়ে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর