শিরোনাম
সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

এত আকর্ষণীয় দেশ, অথচ এফডিআইয়ে পিছিয়ে

-এডিবি কান্ট্রি ডিরেক্টর

নিজস্ব প্রতিবেদক

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং বলেছেন, ‘বাংলাদেশে জিডিপির অনুপাতে সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) পরিমাণ এক শতাংশেরও কম। এত আকর্ষণীয় দেশ, অথচ এফডিআইয়ের ক্ষেত্রে খুবই পিছিয়ে।’ অগ্রগতির ধারা বজায় রাখতে বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রয়োজনীয় সংস্কারের পরামর্শ দিয়েছেন তিনি। গতকাল ঢাকার অ্যামেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদের সভাপতিত্বে অন্যদের মধ্যে সংগঠনের সহসভাপতি ও মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের অর্থনৈতিক ও রাজনৈতিক কাউন্সিলর স্কট ব্র্যান্ডন অনুষ্ঠানে বক্তব্য দেন। এডিমন জিনটিং বলেন, ‘স্থানীয় পর্যায়ের বিনিয়োগকারীদের মধ্যেও প্রতিযোগিতার পরিবেশ থাকতে হবে, যাতে রপ্তানি বাড়ানো সম্ভব হয়। বিদেশি বিনিয়োগ বাড়ানোর জন্য অনেক কিছু করার রয়েছে, যাতে বিনিয়োগ আসে এবং স্থানীয় বিনিয়োগের পরিপূরক হিসেবে কাজ করতে পারে।’

এক প্রশ্নের জবাবে জিনটিং বলেন, অবকাঠামোসহ বিনিয়োগের অন্যান্য শর্তের ক্ষেত্রে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে। অবকাঠামো, যোগাযোগ প্রভৃতি ক্ষেত্রে উন্নয়নের পাশাপাশি এগুলোর জন্য লোকবলও দরকার। সেদিকে মনোযোগ দিতে হবে। বাংলাদেশে মানব সম্পদ ব্যবস্থাপনায় অগ্রগতির জন্য শিক্ষার গুণগতমান ও দক্ষতার উন্নয়নে গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন জিনটিং।

তিনি বলেন, উচ্চ-মধ্যম আয়ের দেশ হওয়ার জন্য অর্থনৈতিক খাতেও বড় ধরনের সংস্কারের প্রয়োজনীয়তা  রয়েছে। ব্যাংকিং খাতে সমন্বিত ও সামগ্রিক সংস্কার দরকার; যার মধ্যে থাকবে খেলাপি ঋণ সমস্যার সমাধানের ব্যবস্থাপনাও। ব্যাংক পরিচালনায় সক্ষমতার অভাব, অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় দুর্বলতা ও উচ্চমাত্রার খেলাপি ঋণের কারণে ব্যাংকিং খাত পুরোপুরি উন্নতি লাভ করতে পারেনি বলে মন্তব্য করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর